বাসস দেশ-১৭ : শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও ঐতিহ্যের সূতিকাগার বৃহত্তর ময়মনসিংহ : কে এম খালিদ

170

বাসস দেশ-১৭
ময়মনসিংহ-অঞ্চল
শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও ঐতিহ্যের সূতিকাগার বৃহত্তর ময়মনসিংহ : কে এম খালিদ
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের সূতিকাগার বৃহত্তর ময়মনসিংহের বিস্তীর্ণ জনপদ। এর ভৌগোলিক পরিবেশ বিচিত্র হওয়ায় এই অঞ্চলের মানুষের সামাজিক জীবন, চারিত্রিক বৈশিষ্ট্য, জীবিকা ও সংস্কৃতি বৈচিত্র্যময়।
তিনি আজ রাজধানীর গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ‘আন্তঃজেলা সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বঙ্গবন্ধু নিবেদিত অনুষ্ঠান’ -এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘সংস্কৃতি হচ্ছে মানুষের জীবনাচার আর আবেগের সম্পূর্ণ কথকতা, স্বপ্ন ও আকাক্সক্ষার কলধ্বনি। তিনি বলেন, মাটি ও মানুষের সাথেই মিশে আছে লোক সংস্কৃতির উৎসের ঠিকানা। বৃহত্তর ময়মনসিংহের লোক সংস্কৃতির স্বরূপ সন্ধান করতে চাইলে এ জনপদের ঐতিহ্য মন্ডিত উৎসের দিকে তাকানো প্রয়োজন।
সংগঠনের নির্বাহী সভাপতি সাবেক সিনিয়র সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ডিভিশনের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খোরশেদ আলম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন।
বাসস/সবি/এমএসএইচ/১৯৪৫/-অমি