বগুড়ায় গরু-মুরগী ও হাঁসের খামারীদের মাঝে প্রণোদনার অর্থ বিতরণ

387

বগুড়া, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের আওতায় বগুড়ায় করোনা কালীন ক্ষতিগ্রস্ত খামারীদের আর্থিক প্রণোদনার অর্থ বিতরণ করা হচ্ছে । জেলার ২৭ হাজার ৩৮১ জন গবাদি পশু, হাঁস-মুরগীর ২৩ হাজার ৬২০ জনকে খামারীদের ইতোমধ্যে ২৬ কোটি ৬৪ লাখ ৮৯ হাজার ১২৫ টাকা বিতরণ করা হয়েছে বলে জানান জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা ঃ মোঃ রফিকুল ইসলাম তালুকদার। এখনও ৩ হাজার ৭৫৮ জন খামারীকে প্রণোদনার টাকা প্রদান করা হবে পর্যায়ক্রমে।
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার আরো জানান, ১২ হাজার খামারীর প্রত্যেককে ২ টা থেকে ৫ টা গরুর খামারের জন্য ১০ হাজার টাকা, ৬ টা থেকে ৯ টা গরুর নিয়ে গঠিত ৫ হাজার ১৮০ জন খামারীর প্রত্যেকে পাবে ১৫ হাজার টাকা, ১০ টা থেকে ২০ গরু নিয়ে গঠিত ৫৬২ গরুর খামারীর প্রত্যেকে পাবে ২০ হাজার টাকা করে।
এ ছাড়া পোলট্রি ফার্মের খামারীদের( সোনালী) মধ্যে যাদের ১০০ টা থেকে ৫০০ টি মুরগীর নিয়ে গঠিত খামারের ১ হাজার ৬১৯ জনের প্রত্যেকে পাবে ৪৫০০ টাকা । যাদের ৫০১ টা থেকে ১০০০ টি মুরগী নিয়ে গঠিত খামার আছে এমন ৫৬৮ জন মুরগরী খামারীর প্রত্যেকে প্রণোদনা দেয়া হবে ৬ হাজার ৭৫০ টাকা। জেলায় ১০০১ টি থেকে উর্ধে মুরগী নিয়ে গঠিত ৩৫১ জনের প্রত্যেকে দেয়া হবে ৯ হাজার টাকা।
১০৮৬ ব্রয়লার মুরগীর খামরীর যাদের খামারে ৫০০ থেকে ১০০০ ব্রয়লার মুরগী আছে তাদের প্রত্যেকে দেয়া হচ্ছে ১১ হাজার ২৫০ টাকা করে।৩৯৬ জন ব্রয়লার খামারী যাদের খামারে ১০০১ থেকে ২০০০ হাজার মুরগী আছে তাদের দেয়া হচ্ছে ১৬ হাজার ৮৭৫ টাকা করে। ২২০ খামারীকে ব্রয়লার খামারীকে যাদের খামারে ২০০০ থেকে উর্ধে ব্রয়লারে খামার আছে তাদের প্রত্যেকে পাচ্ছে ২২ হাজার ৫ শত টাকা।
লেয়ারের খামারীরাও এ প্রণোদনার আওতার মধ্যে আছে। যাদের খামারে ২০০ থেকে ৫০০ লেয়ার মুরগী আছে এমন ৩৮৭ জন খামারী পাবে ১১ হাজার ২৫৯০ টাকা করে। ৫০১ থেকে ১০০০ লেয়ার মুরগী নিয়ে গঠিত খামারীকে ২৯২ জন খামরির প্রত্যেতে পাবে ১৬ হাজার ৮৭৫ টাকা করে। ১০০১ থেকে উর্ধে ২০২ জন খামারী পাবে ২২ হাজার ৫০০ টাকা।
এ ছাড়া হাঁস খামারীরাও পাবে প্রণোদনা।২৪৯ জন ১০০ থেকে ৫০০ হাঁসের খামারী প্রত্যেকে দেয়া হচ্ছে ৩ হাজার ৩৭৫ টাকা। ৩০১ থেকে ৫০০শ’ টি নিয়ে গঠিত ১৫৮ জন খামারীর প্রত্যেকে পাবে ৬ হাজার ৭৫০ টাকা। ৫০১ থেকে উর্ধে হাঁসের ১০৬ জন খামারীর প্রত্যেকে পাচ্ছে ১১ হাজার ২৫০ টাকা। এ পয়ন্ত গরু, মুরগী ও হাঁসের জন্য ২৩ হাজার ৬২৩ জনের মধ্যে প্রণোদনার টাকা বিতরণ করা হছে। এ টাকা প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প থেকে সরাসরি খামারীদের মোবাইলে বিকাশর মাধ্যমে দেয়া হচ্ছে।
এখনও ৩ হাজার ৭৫৮ জন খামারী প্রণোদানর টাকা পাবে বলে জানান জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা।