পার্বত্য চট্টগ্রাম এলাকায় উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ

334

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য চট্টগ্রাম এলাকায় উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ লক্ষ্যে প্রাথমিকভাবে ২০থেকে ২৫ টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণে দ্রুত সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করে ডিপিপি পাশের জন্য পরিকল্পনা কমিশনে প্রেরণের সুপারিশ করা হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন এবং অসীম কুমার উকিল সভায় অংশগ্রহণ করেন।
সভায় বান্দরবান ও খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ ও আলোচনা করা হয়।
ইনস্টিটিউট থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর উন্নয়নে নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণসহ নানাবিধ প্রতিযোগিতা, কর্মশালা, অনুষ্ঠান ও উৎসব উদযাপনের কার্যক্রম গ্রহণ করা হয় বলে জানানো হয়।
এছাড়া ‘বান্দরবান পার্বত্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতির বিকাশ ও সংরক্ষণ’ শীর্ষক কর্মসূচির আওতায় বান্দরবান পার্বত্য জেলার ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর হস্তশিল্প, কারুপণ্য ও ব্যবহার্য সামগ্রী সংগ্রহ ও সংরক্ষণপূর্বক তার সঠিক মূল্যবান নিশ্চিত করে তা বাজারজাতকরণের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় করোনা মহামারী প্রাদুর্ভাবের কারণে বিকল্প কোনো ব্যবস্থায় অসচ্ছল শিল্পীদের ভাতার আওতা বাড়ানো যায় কিনা তা যাচাই করার সুপারিশ করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় জাদুঘর ও প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।