বাসস দেশ-৬৫ : ব্যয় না বাড়িয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কাজ শেষ করার সুপারিশ

139

বাসস দেশ-৬৫
কমিটি- পরিকল্পনা
ব্যয় না বাড়িয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কাজ শেষ করার সুপারিশ
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ব্যয় বৃদ্ধি না করে নির্ধারিত বাজেট ও সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় একই কর্মকর্তাকে একাধিক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ না দেয়ারও জন্য সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা সভায় অংশ নেন।
সভায় জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সমাপ্ত প্রকল্পসমূহের উপর বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি পর্যালোচনা করা হয়।
এছাড়া জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সমাপ্ত প্রকল্পসমূহের উপর বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয়।
সভায় সড়ক দুর্ঘটনা রোধকল্পে গ্রামীণ রাস্তা প্রশস্তকরণ, বাঁকা রাস্তা সোজাকরণ এবং পাশাপাশি সেতু বা কালভার্টের প্রশস্ততাও বৃদ্ধির সুপারিশ করা হয়।
এছাড়া, আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে সড়ক, গ্যাস, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি নির্মাণ কার্যক্রম যৌথভাবে পরিচালনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
সভায় ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কাল রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং জাতীয় চার নেতাসহ শহীদের আত্মার মাগফেরাত কামনা করে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।
পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব), ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব), স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, বাস্তবায়ন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব), সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের
সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক (সচিব), বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২১৫৬/-এমএন