বাসস দেশ-৬২ : মহাকবি কায়কোবাদের ১৬৪তম জন্মদিন আগামীকাল

129

বাসস দেশ-৬২
কায়কোবাদ-জন্মদিন
মহাকবি কায়কোবাদের ১৬৪তম জন্মদিন আগামীকাল
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : মহাকবি কায়কোবাদের ১৬৪তম জন্মদিন আগামীকাল। ১৮৫৭ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার আগলা পূর্বপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫১ সালে ২১ জুলাই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পুরাতন আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হয়।
কায়কোবাদ ১৯০৪ সালে অমর কাব্য গ্রন্থ মহাশশ্মান লিখে মহাকবি উপাধিতে ভূষিত হয়েছিলেন। সুদীর্ঘ ৮২ বছরই তিনি বাংলা সাহিত্য নিয়ে চর্চা করেছেন। অসংখ্য কবিতাসহ আধুনিক শুদ্ধ বাংলায় গীতিকাব্য, কাহিনী কাব্য, কাব্য উপন্যাস রচনা করে গেছেন তিনি।
মাত্র ১২ বৎসর বয়সে প্রথম কাব্যগ্রন্থ বিরহ বিলাপ প্রকাশিত হয় ১৮৭০ সালে। দ্বিতীয় কাব্যগ্রন্থ কুসুম কাননে, প্রকাশিত হয় ১৮৭৩ সালে। এ দু’টি কাব্যগ্রন্থ প্রকাশের পর পরই তিনি কবি হিসেবে সুপরিচিতি লাভ করেন। ১৮৯৬ সালে প্রকাশিত হয় তৃতীয় কাব্যগ্রন্থ অশ্রুমালা। এ অশ্রুমালা প্রকাশের পর থেকেই কায়কোবাদ সাহিত্য সমাজে প্রতিষ্ঠিত হন। কবি নবীন চন্দ্র সেন, সম্পাদক বঙ্গবাসী, ঢাকা গেজেট ও কলকাতা গেজেট অশ্রুমালায় ভূয়সী প্রশংসা করেন।
আগামীকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় আজিমপুর পুরানা কবরস্থানে মহাকবি কায়কোবাদ স্মৃতি সংসদের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করবেন। জানা গেছে, কবির নিজের এলাকা আগলায় স্মরণসভার আয়োজন করেছেন কবির পরিবার।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৪০/-কেজিএ