বাসস দেশ-৬১ : কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হচ্ছে : আইজিপি

176

বাসস দেশ-৬১
আইজিপি-উদ্বোধন
কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হচ্ছে : আইজিপি
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে (সিপিএইচ) আন্তর্জাতিক মানের হাসপাতালে রূপান্তর করা হবে।
তিনি বলেন, বর্তমানে এ হাসপাতালে সব ধরনের রোগের চিকিৎসা করা হচ্ছে। এখানে হার্টের রিং পরানোর ব্যবস্থা করা হবে। আগামি বছর এ হাসপাতালে ক্যান্সার চিকিৎসার ব্যবস্থা করা হবে।
আইজিপি আজ বুধবার রাজধানীর রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নবনির্মিত ৬ তলা বিশিষ্ট জরুরি বিভাগ ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
করোনাকালে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের নিরলস প্রচেষ্টার কথা উল্লেখ করে আইজিপি বলেন, করোনা চিকিৎসায় এ হাসপাতালের সেবা সেরা হিসেবে বিবেচিত হয়েছে। এখানে শুধু পুলিশ সদস্যদেরই নয়, সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ নাগরিকদেরও করোনা চিকিৎসা দেয়া হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সিপিএইচকে মাত্র ছয় সপ্তাহে পূর্ণাঙ্গ কোভিড হাসপাতালে রূপান্তর করা হয়েছে। তিনি এ কাজে সহযোগিতার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
তিনি বলেন, কোভিড-১৯ টিকা দেয়ার ক্ষেত্রেও সিপিএইচ এগিয়ে রয়েছে। আজ পর্যন্ত এ হাসপাতালে ২৮ হাজার টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে পুলিশ সদস্য ছাড়াও সাধারণ মানুষ রয়েছে ৩ হাজার।
আইজিপি বলেন, পুলিশ সদস্যদেরকে প্রতিনিয়ত ক্রিটিক্যাল অবস্থায় চ্যালেঞ্জিং দায়িত্ব পালন করতে হয়। ফলে পুলিশ সদস্যরা সাধারণ রোগের পাশাপাশি পাকস্থলী, কিডনি ও হার্টের অসুখসহ ক্যানসারের মতো কঠিন রোগে ভোগেন। তাই এ হাসপাতালকে আন্তর্জাতিক মানের করা হবে। বর্তমানে এ হাসপাতালের সাথে সিঙ্গাপুরের একাধিক হাসপাতালের সমঝোতা স্মারক (এমওইউ) রয়েছে। অন্যান্য উন্নত দেশের বিভিন্ন হাসপাতালের সাথে এমওইউ করার পরিকল্পনা নেয়া হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় বিভাগীয় ও জেলা পুলিশ হাসপাতালগুলো আধুনিকায়ন করা হচ্ছে।
আইজিপি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশ মেডিকেল সার্ভিস গঠন প্রক্রিয়াধীন রয়েছে। পুলিশ মেডিকেল কলেজ স্থাপনের উদ্যোগ নেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।
পুলিশ স্টাফ কলেজের রেক্টর মোহাম্মদ নাজিবুর রহমান, এনডিসি, স্পেশাল ব্রাঞ্চের এডিশনাল আইজিপি মীর শহীদুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম, এপিবিএন’র এডিশনাল আইজিপি মোশারফ হোসেন, সিআইডির এডিশনাল আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান, পুলিশ হেডকোয়ার্টার্সের এডিশনাল আইজিপি (এইচ আর এম) এস এম রুহুল আমিন, এন্টি-টেরোরিজম ইউনিটের অতিরিক্ত আইজিপি মো. কামরুল আহসান, স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি (ইমিগ্রেশন) অতিরিক্ত আইজি পদে পদোন্নতিপ্রাপ্ত মো. মাজহারুল ইসলাম ও কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পরিচালক (ডিআইজি) ড. হাসান-উল-হায়দারসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
এক লাখ পাঁচ হাজার বর্গফুটের নবনির্মিত এ ভবনে আইসিইউ, সিসিইউ ও এইচডিইউ ইউনিট স্থাপন করা হয়েছে বলে পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বাসস/সবি/এফএইচ/১৮০০/এএএ