বাসস দেশ-২৫ : আগামীকাল কৃষিবিদ দিবস

264

বাসস দেশ-২৫
কৃষিবিদ-দিবস
আগামীকাল কৃষিবিদ দিবস
ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : আগামীকাল কৃষিবিদ দিবস। কৃষিতে উৎপাদন সমৃদ্ধিকে সামনে নিয়ে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছে।
রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, কৃষিই বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির প্রাণ। অনাদিকাল থেকে এদেশের মানুষ খাদ্য, বস্ত্র ও বাসস্থানসহ মৌলিক চাহিদাপূরণের জন্য কৃষির ওপর নির্ভর করে আসছে। দেশের আর্থসামাজিক উন্নয়নে স্বাধীনতাত্তোরকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিশিক্ষা, গবেষণা, স¤প্রসারণ ও কৃষির উপকরণ বিতরণকার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি যুদ্ধবিধ্বস্ত দেশ-পুনর্গঠনে কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। জাতির পিতার প্রদর্শিত পথেই বর্তমান সরকার কৃষির সার্বিক উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। ফলশ্রুতিতে আমরা এখন দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। পাশাপাশি শাকসবজি ও দেশীয় ফলমূলের ব্যাপক উৎপাদন জাতীয় পর্যায়ে দৈনন্দিন পুষ্টিচাহিদা-পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে তৃতীয় অবস্থানে আছে।
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে ৩য়, সবজি উৎপাদনে ৩য়, আম উৎপাদনে ৭ম, আলু উৎপাদনে ৭ম এবং পেয়ারা উৎপাদনে ৮ম স্থানে থেকে বিশ্বপরিমন্ডলে সমাদৃত। বিশ্বে ধান, পাট, কাঁঠাল, আম, পেয়ারা ও আলু এবং সবজি ও মৎস্য-উৎপাদনে বাংলাদেশ আজ দৃষ্টান্ত স্থাপন করেছে। ২০০৯ সালে খাদ্যশস্যের উৎপাদন ছিল ৩ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার মেট্রিক টন। বর্তমানে খাদ্যশস্যের উৎপাদন বেড়ে হয়েছে ৪ কোটি ৫৩ লাখ ৪৪ হাজার মেট্রিক টন।
‘কৃষিবিদ দিবস ২০২১’ উপলক্ষে আগামীকাল বিশেষ ক্রোড়পত্র প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কৃষিবিদ দিবস উপলক্ষে আগামীকাল সকাল ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনের সহযোগিতায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চত্ত্বরে ‘কৃষিবিদ দিবস-২০২১’ উদযাপন করা হবে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
দিবসটি উপলক্ষে কৃষিবিদ ইনস্টিটিউট, বাংলাদেশ (কেআইবি) ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। সংগঠনের উদ্যোগে কেআইবি চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বেলা আড়াইটায় পুষ্পস্তবক অর্পণ করা হবে। বিকেল ৩টায় বর্ণাঢ্য র‌্যালী, বিকেল সাড়ে ৩টায় কেআইবি অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। কেআইবি’র সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী প্রধান অতিথি, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি ও মাহবুব উল আলম হানিফ এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বাসস/নিজস্ব/এমএসএইচ/২২২৫/স্বব