২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৯ জন, সুস্থ ৬৮১

374

ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৪০তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৯ জন। এ সময়ে সুস্থ হয়েছেন ৬৮১ জন।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৯ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৫ জন এবং নারী ৪ জন। গতকালের চেয়ে আজ ১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ২৪৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ৮ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৭৭৬ জনের নমুনা পরীক্ষায় ৪১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৯৯৯ জনের নমুুনা পরীক্ষায় ৩৮৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৬ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৮ লাখ ৮ হাজার ১৭ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৯ হাজার ৫১৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ২৯ লাখ ৫৮ হাজার ২৪৮টি হয়েছে সরকারি এবং ৮ লাখ ৪৯ হাজার ৭৬৯টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ১৭ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ২২ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬৮১ জন। গতকালের চেয়ে আজ ৩৬ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ৭১৭ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৫ হাজার ৯১৭ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ০১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৬ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৩০৭ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৫ হাজার ৪০২ জনের। গতকালের চেয়ে আজ ৯৫টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪৩টি ও বেসরকারি ৬৭টিসহ ২১০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৭৭৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৯৯৯ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৭৭৭টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।