দেশে ২৪ ঘন্টায় করোনায় মারা গেছে ১৩ জন, সুুস্থ ৫৭৮ জন

475

ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৩২তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ১৩ জন, তাদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ২ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৫৭৮ জন।
গতকালের চেয়ে আজ ১ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১২ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ১৬২ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গত ৩০ জানুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৯৮৫ জনের নমুনা পরীক্ষায় ৪৩৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৪৫২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৫২৫ জন।
গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৯২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৬৩ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৭১ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৬ লাখ ৯৩ হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৬ হাজার ৫৪৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৮ লাখ ৮০ হাজার ৯৩৭টি হয়েছে সরকারি এবং ৮ লাখ ১২ হাজার ৬৯৭টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৩ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ৫৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫৭৮ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৮১ হাজার ৩০৬ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭০ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ০৩ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্ত করার জন্য গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ১৪৭ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৬৩৫ জনের। গতকালের চেয়ে আজ ৫১২টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৭টি ও বেসরকারি ৬৭টিসহ ২০৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৯৮৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৪৫২ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৫৩৩টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।