স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে কাজ করছে সরকার: এলজিআরডি মন্ত্রী

443

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২১ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করছে।
তিনি আজ রাজধানীর একটি হোটেলে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট(এনআইএলজি)’র উদ্যোগে আয়োজিত ‘ইউনিয়ন পরিষদ(ইউপি) ট্রেনিং মডিউলস এবং প্রথম ই-লার্নিং কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, সাধারণ মানুষের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিরাই জনগণকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া রোডম্যাপ অনুযায়ী দেশকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতে পারে। তাই স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।
জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটকে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে তাজুল বলেন, সারাদেশের স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিগণ এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিয়ে থাকেন।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান -মেম্বাররা প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষের সাথে নিবিড় ভাবে কাজ করে থাকেন। তারা যদি তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেন, তাহলে সরকারের নেওয়া নানা উদ্যোগের সুফল পাবে জনগণ।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টায় দেশ ডিজিটালে রুপান্তরিত হয়েছে, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে, খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হয়েছে, অনেক শিল্প-কলকারখানা ও কর্মসংস্থান তৈরিসহ সকল খাতের উন্নয়ন দৃশ্যমান।
তিনি আরো বলেন, দেশের জনসংখ্যাকে জন সম্পদে পরিণত করতে হবে। তাহলে দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী হবে। আর এটি হলে ২০৪১ সালের আগেই উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে বাংলাদেশ।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি সুয়ার্ড।
এছাড়াও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর, স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং এনআইএলজি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে, মন্ত্রী ইউনিয়ন পরিষদ ট্রেনিং মডিউলসের মোড়ক উন্মোচন করেন। এছাড়া অনুষ্ঠানে ই-লার্নিংয়ের উপরে একটি প্রেজেন্টেশন তুলে ধরা হয়।