বাসস দেশ-৪০ : সাবেক সচিব এন আই খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আদেশ আপিলে স্থগিত

161

বাসস দেশ-৪০
আপিল-আদেশ
সাবেক সচিব এন আই খানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আদেশ আপিলে স্থগিত
ঢাকা, ২৪ জানুয়ারি, ২০২১ (বাসস) : হাজার কোটি টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা পিকে হালদার ইস্যুতে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম (এন আই) খানকে বিদেশ যাওয়ার ওপর হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার কোর্ট।
আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি মো. নূরুজ্জামানের আদালত আজ এ আদেশ দেয়।
ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বাসসকে জানান, হাইকোর্টের আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। পরে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান।
পিপলস লিজিংয়ের ৫ আমানতকারীর আবেদনের প্রেক্ষিতে গত ৫ জানুয়ারি পিকে হালদারের মা লীলাবতী হালদারসহ ২৫ জনের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। ওই ২৪ জনের মধ্যে মো. নজরুল ইসলাম খানও (এনআই খান) ছিলেন।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেসে জমা রাখা টাকা ফেরত পেতে হাইকোর্টে লিখিত বক্তব্য দিয়েছেন সাবেক প্রধান বিচারপতির পরিবার, সাবেক রাষ্ট্রদূত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক কর্মকর্তাসহ পাঁচজন। তারা তাদের বক্তব্যে বলেছেন, এ ২৫ জন ব্যক্তিকে দুদকে জিজ্ঞাসাবাদ করা হলে পি কে হালদার বিষয়ে তথ্য-উপাত্ত পাওয়া যেতে পারে। তারা যেন বিদেশ যেতে না পারেন, এজন্য তারা হাইকোর্টের নির্দেশনা চান। আদালত বলেছে দুদক প্রয়োজনে তাদের জিজ্ঞাসাবাদ করতে পারে। আর আদালতের অনুমতি ছাড়া এ ২৫ জন বিদেশে যেতে পারবেন না বলে আদেশ দিয়েছে।
পাঁচ আবেদনকারী হলেন, সাবেক প্রধান বিচারপতি মোস্তফা কামালের মেয়ে ড. নাশিদ কামাল, সাবেক রাষ্ট্রদূত রাজিউল হাসান, সামিয়া বিনতে মাহবুব, খালেদ মনসুর ট্রাস্টের কর্মকর্তা তারিকুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা শওকতুর রহমান।
ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন এন আই খান।
১৮ নভেম্বর একটি জাতীয় দৈনিকে ‘পি কে হালদারকে ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে দুদক’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে পরদিন স্বপ্রণোদিত এক আদেশে পি কে হালদারকে বিদেশ থেকে ফেরাতে এবং গ্রেফতার করতে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা সংশ্লিষ্টদের কাছে জানতে চাওয়া হয়।
বাসস/এএসজি/ডিএ/১৮৫০/-এএএ