বাসস দেশ-৩৯ : বাল্য বিয়ে প্রতিরোধে আইনের সঠিক প্রয়োগে আরও তৎপর হওয়ার পরামর্শ

142

বাসস দেশ-৩৯
কমিটি- মহিলা ও শিশু
বাল্য বিয়ে প্রতিরোধে আইনের সঠিক প্রয়োগে আরও তৎপর হওয়ার পরামর্শ
ঢাকা, ২৪ জানুয়ারি, ২০২১ (বাসস): মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাল্য বিয়ে প্রতিরোধে ব্যাপক প্রচার-প্রচারনা ও আইনের সঠিক প্রয়োগের ক্ষেত্রে আরও তৎপর হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় বাল্য বিয়ে নিয়ে সঠিক তথ্য উপস্থাপনে রিপোর্ট তৈরির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র প্রেরণের সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মো. আব্দুল আজিজ, শবনম জাহান এবং সাহাদারা মান্নান সভায় অংশগ্রহণ করেন।
সভায় বাল্য বিয়ে রোধে করণীয়, হরিজন শ্রেণীর মহিলা ও শিশুদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, স্বাস্থ্যসেবা প্রদান এবং শিশুদের লেখাপড়া নিশ্চিতকরণ (২য় পর্যায়) কর্মসূচি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া প্রশিক্ষণের মাধ্যমে নাটোর অঞ্চলের নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।
সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ঢাকার নিউ ইস্কাটনস্থ কেন্দ্রীয় মহিলা পুনর্বাসন সংস্থার হালনাগাদ সকল তথ্য অনুযায়ী ইতোপুর্বে প্রেরিত পত্রের উদ্ধৃতি উল্লেখ করে পুনরায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সারসংক্ষেপ প্রেরণের সুপারিশ করা হয়।
সভায় পানিতে ডুবে যাওয়া প্রতিরোধে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচির অধীণ সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় প্রশিক্ষণ গ্রহণকারীদের পুর্নাঙ্গ তথ্য নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়।
সভায় বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি পরিচালকদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং কাজের সফলতার উপর ভিত্তি করে পরবর্তী দায়িত্ব প্রদানের সুপারিশ করা হয়।
সভা শেষে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের মৃত্যুতে কমিটির পক্ষ থেকে শোক প্রকাশ করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের নিকট শোক প্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত নেয়া হয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৪৫/এএএ