বাসস দেশ-৫৫ : ‘মুজিববর্ষ’ উপলক্ষে শেরপুরে বসতবাড়ি পাচ্ছে একহাজার ৩৩৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

307

বাসস দেশ-৫৫
মুজিববর্ষ- শেরপুর
‘মুজিববর্ষ’ উপলক্ষে শেরপুরে বসতবাড়ি পাচ্ছে একহাজার ৩৩৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার
শেরপুর, ২১ জানুয়ারি ২০২১ (বাসস): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে উপহার জেলায় একহাজার ৩৩৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে সরকারি ঘর। ইতিমধ্যে ২০৭টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্মাণ শেষ হওয়া ঘরগুলো হস্তান্তর করা হবে।
আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান জেলা প্রশাসক আনার কলি মাহবুব।
জেলা প্রশাসক জানান, ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ শীর্ষক শ্লোগানে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জেলার পাঁচটি উপজেলায় সরকারি খাস জমিতে এসব ঘর নির্মান করা হয়েছে। তিনি জানান, একহাজার ৩৩৩টি ঘরের মধ্যে সদর উপজেলায় ৩০২টি, নালিতাবাড়ীতে ২২০টি, নকলায় ৩৩৫টি, শ্রীবরদীতে ২৬৭টি এবং ঝিনাইগাতীতে ২০৯টি পরিবার পাবেন সরকারি এই ঘর। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এই ঘরগুলো নির্মান করা হয়েছে।
তিনি জানান, প্রতিটি ভূমিহীন পরিবারকে দুইশতক সরকারি জমির উপর একলাখ ৭১ হাজার টাকা ব্যয়ে দুইটিকক্ষ, একটি রান্নাঘর, একটি ওয়াশরুম ও একটি বারান্দা বিশিষ্ট আধাপাকা ঘর নির্মান করা হয়েছে। প্রতিটি ঘরের আয়তন ৩৯৪ বর্গফুট। ইতোমধ্যেই সুবিধাভোগী ভূমি ও গৃহহীনদের নামে ভূমির দলিল রেজিষ্ট্রি করা হয়েছে। নির্মানকৃত প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়া হচ্ছে। আশ্রয়ন প্রকল্পে টিউবওয়েল বসানোর কাজ চলছে।
তিনি আরও জানান, প্রথম পর্যায়ে ‘ক’ শ্রেনীভুক্ত (জমি নাই, ঘর নাই) ভুমিহীনদের ঘর বুঝিয়ে দেয়ার পর দ্বিতীয় পর্যায়ে ‘খ’ শ্রেনীভুক্ত (যাদের জমি আছে ঘর নেই) তাদের জন্য দুইহাজার ৬২৬ টি ঘর নির্মান করে দেয়া হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/২১৪২/এমকে