ইশরাকের খালাসের বিরুদ্ধে দুদকের আপিল শুনানির জন্য গ্রহণ : আত্মসমর্পণে নির্দেশ

221

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার পূত্র বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে খালাসের রায়ের বিরুদ্ধে দুদকের আপিল শুনানির জন্য গ্রহণ (এডমিট) করা হয়েছে।
একই সঙ্গে ইশরাক হোসেনকে বিচারিক আদালতে আত্মসমর্পণে নির্দেশ দেয়া হয়েছে বলে বাসস’কে জানান দুদক আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, মামলার নথি তলব করেছেন হাইকোর্ট।
বিচারপতি মো. সেলিমের একক হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন।
এ বেঞ্চে মামলাটি আজ ‘আপিল ফর এডমিশন’ হিসেবে শুনানির জন্য ২৫ নং ক্রমিকে ছিল।
সম্পদের বিবরণী দাখিল করতে নোটিশ দেয়ার পরও তা দাখিল না করায় ২০১০ সালের আগস্টে ইশরাকের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় নন সাবমিশন মামলা করেন সংস্থাটির তৎকালীন সহকারী পরিচালক মো. শামসুল আলম।
মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৮ সালের ১ সেপ্টেম্বর ইশরাক ও তাদের উপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে, বেনামে বা তাদের পক্ষে অন্য নামে বা তাদের পক্ষে অন্য নামে অর্জিত যাবতীয় স্থাবর, অস্থাবর সম্পদ, সম্পত্তির দায়-দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণ জমা দিতে বলেন।
নির্দিষ্ট তারিখে সম্পদের হিসাব জমা না দেওয়ায় দুর্নীতি দমন কমিশন আইনের ২৬ (২) (ক) ধারা মতে শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে মামলার অভিযোগে বলা হয়।
২০১৮ সালের ২৫ নভেম্বর এ মামলায় তার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক। গত বছরের ১৪ জানুয়ারি একই আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন।
বিচার শেষে গত বছরের ২৩ নভেম্বর এ মামলায় ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম ইশরাককে খালাস দেন। দুদক ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে তা আজ শুনানির জন্য গ্রহণ ( আপিল এডমিট)।