বাসস দেশ-৪২ : ওমানের সুলতানকে বাংলাদেশ সফরের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

267

বাসস দেশ-৪২
এফএম-ওমান-সুলতান-আহ্বান
ওমানের সুলতানকে বাংলাদেশ সফরের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ঢাকা, ৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ওমানের সুলতান হাইতাম বনি তারিক আল সাঈদকে বাংলাদেশ সফরের আহ্বান জানিয়েছেন।
আজ ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাঈদ বদর বিন হামাদ বিন হামুদ আল বুসাইদির সাথে টেলিফোনে আলাপকালে ড. মোমেন এই আহ্বান জানান।
সেই সাথে তিনি করোনার সময়ে বাংলাদেশের প্রায় ৭ লাখ প্রবাসীকে দেখভাল করেছেন, একজনকেও চাকরিচ্যুত হয়ে দেশে ফিরতে হয়নি এবং সম্প্রতি বিমান যাতায়াত চালু করে প্রায় ৪০ হাজার আটকেপড়া শ্রমিককে ফেরত নিয়েছেন বলে তাঁকে ধন্যবাদ জানান।
তাছাড়া সম্প্রতি ওমানের প্রচেষ্টায় কাতার ও সৌদী আরবের মধ্যে সমঝোতা সম্ভব হয়েেছ বলে ধন্যবাদ জানান ড. মোমেন।
বাংলাদেশ সফলতার সাথে করোনা মোকাবেলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের প্রশংসা করেন ওমানের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে তথ্য আদান প্রদানসহ দু’দেশ পরস্পরকে সহযোগিতা করতে পারে বলে উল্লেখ করেন তিনি।
ওমানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দু’দেশের পারস্পরিক বন্ধুত্বর্পূণ সম্পর্ক ক্রমান্বয়ে আরো দৃঢ় হচ্ছ।
বদর আল বুসাইদি ওমানের উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের ভূমিকার প্রশংসা করেন। করোনার মধ্যে ওমান সরকার প্রবাসী বাংলাদেশিদের পাশে রয়েছে বলেও জানান তিনি।
করোনাকালীন প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতার জন্য ড. মোমেন ওমানের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।
এবছরের প্রথমার্ধে দু’দেশের মধ্যে ‘ফরেন অফিস কনসাল্টেশন (এফওসি)’ অনুষ্ঠানরে বিষয়ে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী সম্মতি জ্ঞাপন করেন। এই এফওসিতে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। দু’দেশের সরকারি ও কূটনীতিক পাসপোর্টধারীদের ভ্রমণের ক্ষেত্রে ভিসা অব্যাহতি প্রদান বিষয়ক চুক্তি শীঘ্রই স্বাক্ষরিত হবে উল্লেখ করে ড. মোমেন বলেন, বাংলাদেশের পক্ষ থেকে এ চুক্তিতে স্বাক্ষর করে দ্রুত তা নির্ধারণ করা হবে। ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারিকে এ বিষয়ে স্বাক্ষরকারী হিসেবে সেদেশের পক্ষ থেকে নিযুক্ত করা হয়েছে।
ওমানে পলিথিনের বিকল্প হিসেবে বাংলাদেশের পাটজাত পণ্য আমদানির আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী।
এসময় ড. মোমেন বাংলাদেশে বিনিয়োগে রিটার্ন প্রতিবেশী দেশের তুলনায় বেশি বলে উল্লেখ করেন। তিনি এদেশের অর্থনৈতিক অঞ্চল ও অবকাঠামো উন্নয়নে ওমানের বিনিয়োগের প্রত্যাশা করেন। বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতারও আহবান জানান তিনি।
বাসস/সবি/এমআর/২২২০০/-এমএন