বাসস দেশ-৪৯ : অনুমোদনের ১০ দিনের মধ্যে ভারত কোভিড-১৯ টিকা চালু করতে প্রস্তুত

293

বাসস দেশ-৪৯
ভারত-টিকা-চালু
অনুমোদনের ১০ দিনের মধ্যে ভারত কোভিড-১৯ টিকা চালু করতে প্রস্তুত
নয়া দিল্লী, ৫ জানুয়ারি, ২০২১ (বাসস) : সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেক লিমিটেড কর্তৃক নির্মিত দুটি করোনাভাইরাস টিকা যথাক্রমে-‘কভিশিল্ড’ এবং ‘কোভাক্সিন’ ‘জরুরি ব্যবহার’ অনুমোদন থেকে ১০ দিনের মধ্যে চালু করার জন্য প্রস্তুত।
আজ সন্ধ্যায় এখানে এক ব্রিফিংয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, আমরা জরুরি ব্যবহারের অনুমোদনের ১০ দিনের মধ্যে টিকা চালু করতে প্রস্তুত…‘চূড়ান্ত আহ্বান জানাবে সরকার।’
সরকারের এই ঘোষণা ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক কতৃক দুটি করোনাভাইরাস টিকা অনুমোদনের পর অভিযান শুরুর সময়সীমা নিয়ে জল্পনার অবসান ঘটবে।
ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) রোববার দুটি টিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। টিকা দুটি হলো- অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড যা তৈরি করেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে জরুরি ব্যবহারের জন্য ভারত বায়োটেকের কোভাক্সিন।
যুক্তরাজ্যে ক্রমবর্ধমান অত্যন্ত সংক্রামক নতুন ধরনের মিউট্যান্ট স্ট্রেনে আক্রান্ত সর্বোচ্চ সংখ্যার মধ্যে দেশে ভ্যাকসিন চালুর আজকের ঘোষণাটি এসেছে। মোট ৫৮ আক্রান্তের মধ্যে গত ২৪ ঘন্টায় ভারতে ২০ টি মিউজেন্ট স্ট্রেনে রেকর্ড করা হয়েছে।
এছাড়া ভারতের সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদার পুনাওয়ালা সম্প্রতি প্রচার মাধ্যমকে বলেন, কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর আগামী ৩০ থেকে ৪৫ দিনের মধ্যে তার কোম্পানি ৭০ থেকে ৮০ মিলিয়ন ডোজে সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে।
এদিকে, এসআইআই এবং ভারত বায়োটেক আজ যৌথ বিবৃতিতে বলেছে, তারা ভারত এবং বিশ্বের কাছে কোভিড-১৯ টিকা সুষ্ঠভাবে চালু করার অঙ্গীকার করেছে।
উভয় টিকা নির্মাতা তাদের সম্মিলিত উদ্দেশ্য কোভিড-১৯ টিকা উন্নয়ন, উৎপাদন এবং সরবরাহ করার জন্য তাদের সম্মিলিত অভিপ্রায় জানিয়েছেন। এতে বলা হয়েছে, ‘টিকা দুটির বৈশ্বিক জনস্বাস্থ্য ভালো, জীবন বাঁচানোর এবং দ্রুত অর্থনৈতিক স্বাভাবিক অবস্থায় ফিরে আসা তরান্বিত করার ক্ষমতা আছে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা মানুষ এবং দেশগুলোর জন্য টিকার গুরুত্ব সম্পর্কে পুরোপুরি সচেতন, এর মাধ্যমে আমরা আমাদের কোভিড-১৯ টিকার জন্য বিশ্বব্যাপী প্রবেশাধিকার প্রদানে আমাদের যৌথ অঙ্গীকারের কথা জানাচ্ছি।’
বাসস/এআইএম/এসই/২২৪০/এবিএইচ