বাসস দেশ-৬১ : বুড়িগঙ্গায় দূষণ : ৩০ ওয়াশিং প্লান্টের বিষয়ে মামলার নির্দেশ হাইকোর্টের

258

বাসস দেশ-৬১
হাইকোর্ট-আদেশ
বুড়িগঙ্গায় দূষণ : ৩০ ওয়াশিং প্লান্টের বিষয়ে মামলার নির্দেশ হাইকোর্টের
ঢাকা, ৩ জানুয়ারি ২০২১ (বাসস) : বুড়িগঙ্গার পানি দূষণের জন্য কেরানীগঞ্জ এলাকার ৩০টি ওয়াশিং প্লান্টের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
একইসঙ্গে বুড়িগঙ্গার পানিতে বা নদী তীরে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যেন ময়লা-আবর্জনা ফেলতে না পারে, সে বিষয়ে মনিটরিং ব্যবস্থা করতে ঢাকার জেলা প্রশাসক, পুলিশ সুপার, কেরানীগঞ্জ উপজেলার চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন আদালত। যদি কেউ দূষণ করে, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলা হয়েছে। এছাড়া প্রতিমাসের প্রথম রোববার এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।
রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।
আদেশের বিষয়টি গনমাধ্যমকে নিশ্চিত করে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ২০১৪ সালের করা এক রিট মামলার আদেশের ধারাবাহিকতায় আজ এ আদেশ দেয়া হয়।
ওয়াশিং প্লান্টগুলো হচ্ছে- আহামদ হোসেন ওয়াশিং, আমেনা ওয়াশিং, সানমুন ওয়াশিং, ইডেন ওয়াশিং, বিসমিল্লাহ ওয়াশিং, লোটাস ওয়াশিং, গ্লোবাল ওয়াশিং, রুবেল ওয়াশিং, আনুস্কা ওয়াশিং, সততা ওয়াশিং, চঞ্জল ওয়াশিং, আব্দুর রব ওয়াশিং, ঢাকা ওয়াশিং, আজান ওয়াশিং, নিউ সাহারা ওয়াশিং, দোহার ওয়াশিং, রিলেটিভ ওয়াশিং, নিউনাশা ওয়াশিং, ইউনিক ওয়াশিং, মৌ ওয়াশিং, সেতু ওয়াশিং, কোয়ালিটি ওয়াশিং, জোয়েনা ওয়াশিং, কালাম ওয়াশিং, ওয়াটার কালার ওয়াশিং, পারজোয়ার ওয়াশিং, জিএম ওয়াশিং, কুমিল্লা ওয়াশিং, আছিয়া ওয়াশিং ও লিলি ওয়াশিং।
বাসস/এএসজি/ডিএ/২৩৩০/এবিএইচ