বাসস দেশ-২০ : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হদিসবিহীন ২৬২টি গাড়ির বিষয়ে তদন্তের পরামর্শ

260

বাসস দেশ-২০
কমিটি- সরকারি হিসাব
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হদিসবিহীন ২৬২টি গাড়ির বিষয়ে তদন্তের পরামর্শ
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত কমিটির সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ২৬২টি গাড়ি কেন্দ্রীয় পরিবহন পুলে জমা না দেয়া এবং এর কোন হদিস না থাকার বিষয় তদন্ত করে দু’মাসের মধ্যে রিপোর্ট প্রদানের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আব্দুস শহীদ, মোঃ আফছারুল আমীন, মোঃ শহীদুজ্জামান সরকার, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ এবং বেগম ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমাপ্ত প্রকল্পের ২৬২টি গাড়ি কেন্দ্রীয় পরিবহন পুলে জমা না দেওয়া এবং এর কোন হদিস না থাকায় সরকারের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি সংক্রান্ত বিষয়ে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, পরিবহন পুল ও অডিট অফিসের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে দুই মাসের মধ্যে তদন্ত রিপোর্ট প্রদান করার সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশ জুট মিল কর্পোরেশনের মিলের পাট গুদামে ৭৭৪ দশমিক ৮৩ কুইন্টাল পাট ঘাটতি হওয়ায় প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি সংক্রান্ত মামলার সর্বশেষ অগ্রগতি পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশ টেক্সটাইল মিল কর্পোরেশনের উৎপাদিত পাট সুতা ঘাটতির ফলে আর্থিক ক্ষতি ১২ লাখ ২২ হাজার ৫১৮ টাকার অডিট আপত্তির বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিটিএমসি ও অডিট অফিসের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে পরবর্তী বৈঠকে প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় ইউএমসি জুট মিলস লিমিটেড, নরসিংদী কার্যালয়ে অনুমোদিত শ্রমিক অপেক্ষা অতিরিক্ত শ্রমিক নিয়োগ করায় আর্থিক ক্ষতি ২৬ কোটি ৮৫ লাখ ৫৩ হাজার ৭৬২ টাকার আপত্তি নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় ব্যক্তি মালিকানায় হস্তান্তরিত ১৭টি মিলের নিকট বিটিএমসি ও সরকারি ঋণের অনাদায়ী পাওয়া ৭৫৭ কোটি ৮৪ লাখ ৩১ হাজার টাকা আদায়ের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি ১৭টি মিলের একটি পরিপূর্ণ প্রতিবেদন প্রদানের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, বিটিএমসি ও অডিট অফিসের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে পরবর্তী চার মাসের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য সুপারিশ করে।
এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যান, বিটিএমসির চেয়ারম্যান, কম্পট্রোলার এন্ড অডিট দপ্তর সংশি¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, সংশি¬ষ্ট মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশি¬ষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৪৯/-কেএটি