বাসস ক্রীড়া-১৯ : বাংলাদেশে আসছে না হোল্ডার-পোলার্ডরা

417

বাসস ক্রীড়া-১৯
ক্রিকেট-ওয়েস্ট ইন্ডিজ
বাংলাদেশে আসছে না হোল্ডার-পোলার্ডরা
কিংস্টন, ২৯ ডিসেম্বর ২০২০ (বাসস) : আগামী মাসে বাংলাদেশ সফরের জন্য দল ঘোষনা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে করোনাভাইরাসের আতঙ্কে এ সফরে আসছেন না ইন্ডিজ দলের শীর্ষ ১০ তারকা খেলোয়াড়রা। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছন- টেস্ট দলের অধিনায়ক জেসন হোল্ডার, সীমিত ওভারের অধিনায়ক কাইরন পোলার্ড, টেস্টের সহ-অধিনায়ক রোস্টন চেজ।
অধিনায়ক, সহ-অধিনায়কদের সাথে করোনাভাইরাসের আতঙ্কে আরও যারা বাংলাদেশ সফরে আসছেন না, তারা হলেন- ড্যারেন ব্রাভো, সামারাহ ব্রুকস, শেলডন কটরেল, এভিন লুইস, শাই হোপ, শিমরোন হেটমায়ার ও নিকোলাস পুরান।
তবে ব্যক্তিগত কারনে বাংলাদেশ সফর থেকে নিজেদেরকে সরিয়ে নিয়েছেন ফাবিয়ান অ্যালেন ও শেন ডওরিচ।
বাংলাদেশ সফরের জন্য আজ টেস্ট ও ওয়ানডের জন্য দু’টি পৃথক দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ক্যারিবিয় বোর্ড এক বিবৃতিতে ১০জন খেলোয়াড়ের না আসার কারন হিসেবে,করোনা আতঙ্ককেই উল্লেখ করেছে।
টেস্টের নিয়মিত অধিনায়ক হোল্ডারের পরিবর্তে দলকে দলকে নেতৃত্ব দিবেন ক্রেইগ ব্র্যাওয়েট। সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন জার্মেই ব্ল্যাকউড।
ওয়ানডেতে পোলার্ডের পরিবর্তে দলকে নেতৃত্ব ২০১৮ সালে সর্বশেষ ক্যারিবিয় দলের হয়ে খেলা দিবেন জেসন মোহাম্মদ। তার ডেপুটি হিসেবে থাকবেন সুনীল অ্যামব্রিস।
করোনা পরিস্থিতির মধ্যে জাতীয় দলের খেলোয়াড়দের বিদেশ সফরের বিষয়ে পুর্ন স্বাধীনতা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। কোনো খেলোয়াড় যদি আতঙ্ক বা ভয় বা অন্য কোনো কারণে বিদেশ সফর করতে না চান তার জন্য ভবিষ্যতে তাদের দলে আসতে কোন সমস্যা হবে না বলে বোর্ড থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে। এজন্য গত জুলাইয়ে ক্রিকেট ফেরার সিরিজে ইংল্যান্ড সফরে যাননি ব্রাভো ও হেটমায়ার। আসন্ন বাংলাদেশ সফরেও থাকছেন না তারা।
দলের নিয়মিত খেলোয়াড়রা সড়ে দাঁড়ানোয়, টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ডান-হাতি টপ-অর্ডার ব্যাটসম্যান কাভেন হজ, বাঁ-হাতি ওপেনার শায়ান মোসেলে এবং অলরাউন্ডার কাইল মায়ারসও। চলতি বছর ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড সফরে দলে রিজার্ভ খেলোয়াড় হিসেবে ছিলেন হজ-মোসেলে ও মায়ারস।
ওয়ানডেতে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার আকিল হোসেন এবং বাঁ-হাতি টপ অর্ডার ব্যাটসম্যান জর্ন ওটলে।
আগামী ১০ জানুয়ারি ঢাকায় পৌঁছাবে ওয়েস্ট ইন্ডিজ দল। ১৮ জানুয়ারি বিকেএসপিতে একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ২০ জানুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচ হবে ২২ জানুয়ারি। প্রথম দু’ওয়ানডে হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।
ওয়ানডে সিরিজ শেষে ২৮ জানুয়ারি থেকে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। হবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ৩ ফেব্রুয়ারি। এরপর মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেই ব্ল্যাকউড (সহ-অধিনায়ক), এনক্রুমা বোনার, জন ক্যাম্পবেল, রাহকিম কর্নওয়াল, জসুয়া ডা সিলভা, শ্যানন গাব্রিয়েল, কাভেম হজ, আলজেরি জোসেফ, কাইল মায়ারস, শেন মোসেলে, ভিরাসামি পারমল, কেমার রোচ, রেমন রেইফার ও জোমেল বারিকান।
ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল : জেসন মোহাম্মদ (অধিনায়ক), সুনীল অ্যামব্রিস (সহ-অধিনায়ক), এনক্রুমা বোনার, জসুয়া ডা সিলভা, জামার হ্যামিল্টন, চেমার হোল্ডার, আকিল হোসেন, আলজেরি জোসেফ, কাইল মায়ারস, আন্দ্রে ম্যাকার্থি, জর্ন ওটলে, রোভম্যান পাওয়েল, রেমন রেইফার, রোমারিও শেফার্ড ও হেইডেন ওয়ালস জুনিয়র।
বাসস/এএমটি/২৩৩০/স্বব