বাসস দেশ-৪৫ : দলিল বুনিয়াদে নামজারি ব্যবস্থা শিগগিরই চালু হচ্ছে

283

বাসস দেশ-৪৫
নামজারি-ভূমি
দলিল বুনিয়াদে নামজারি ব্যবস্থা শিগগিরই চালু হচ্ছে
ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : দলিল বুনিয়াদে নামজারি ব্যবস্থা শিগগিরই চালু হতে যাচ্ছে। এ ব্যবস্থায় ক্রয়কৃত কিংবা হস্তান্তরিত ভূমির নামজারি করার জন্য এসিল্যান্ড অফিসে নামজারি আবেদনের আর প্রয়োজন হবে না। প্রাথমিকভাবে সাভার উপজেলায় এ ব্যবস্থা চালু করার নির্দেশনা দেয়া হয়েছে।
আজ সোমবার ভূমি মন্ত্রণালয় এ সম্পর্কে মাঠ পর্যায়ের ভূমি অফিসের করণীয় বিষয়ক এক দিকনির্দেশনামূলক পরিপত্র জারি করেছে।
ভূমি ক্রয়-বিক্রয় কিংবা হস্তান্তরের পর ভূমির নিবন্ধন (রেজিস্ট্রেশন) ও নামজারির (মিউটেশন) সমন্বয়সাধনের লক্ষ্যে গত ৯ নভেম্বর অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ভূমি মন্ত্রণালয় কর্তৃক উপস্থাপিত প্রস্তাবটি আরও কতিপয় নির্দেশনাসহ মন্ত্রি সভা কর্তৃক অনুমোদন প্রদান করা হয়।
পরিপত্রে বলা হয়েছে, ই-নামজারির আবেদনের মতো প্রাপ্ত দলিলের কপি এবং এলটি নোটিশ একত্রিত করে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে ই-নামজারির জন্য মিস কেস রুজু করতে হবে। এ ক্ষেত্রে দলিল গ্রহীতার থেকে আলাদা করে আবেদন গ্রহণের আবশ্যকতা নেই।
এতে আরো বলা আছে, নামজারি ও ই-নামজারি খতিয়ানের ভিত্তিতে জমির দলিল রেজিস্ট্রেশন সম্পন্ন হলে এবং এর ভিত্তিতে মালিকানা পরিবর্তন হলে সেক্ষেত্রে উপর্যুক্ত বিধান প্রযোজ্য হবে। এ ক্ষেত্রে বর্তমানে সাধারণভাবে প্রচলিত পদ্ধতি অনুসরণ করার প্রয়োজন হবে না। সংশ্লিষ্ট ইউনিয়ন ও পৌর ভূমি অফিস, সার্ভেয়ার ও কানুনগো কর্তৃক সরেজমিন তদন্তের আবশ্যকতা নেই মর্মে নির্দেশনাও আছে পরিপত্রে।
পরিপত্রে বলা হয়েছে, জমি হস্তান্তর দলিল রেজিস্ট্রেশন করার সময় সাব-রেজিস্ট্রার তিন কপি দলিল সম্পাদন করবেন। তন্মধ্যে একটি কপি দলিল গ্রহীতা পাবেন, দ্বিতীয় কপি সাব-রেজিস্ট্রি অফিস সংরক্ষণ করবে এবং তৃতীয় কপি ও এলটি নোটিশের একটি পরিচ্ছন্ন ও পাঠযোগ্য কপি সাব-রেজিস্ট্রার সংশ্লিষ্ট উপজেলা ও সার্কেল ভূমি অফিসে প্রেরণ করবেন। দলিলের কপি ও এলটি নোটিশের কপি ভূমি অফিসে পৌঁছাবার পর প্রচলিত বিধান অনুযায়ী নামজারির ফি ও সার্ভিস চার্জ পরিশোধ করা এবং দলিল অবিকল নকল কপিসহ উপস্থিত হয়ে শুনানি গ্রহণের লক্ষ্যে সর্বোচ্চ চার কার্যদিবসের মধ্যে সময় দিয়ে দলিল গ্রহীতাকে ই-মেইল অথবা মেসেজ দিতে হবে। এছাড়া, দলিলের কপি এবং এলটি নোটিশ সহকারী কমিশনার (ভূমি)-এর নিকট পৌঁছানোর তারিখ থেকে পরবর্তী আট কার্যদিবসের মধ্যে নামজারি সম্পন্ন নিশ্চিত করতে হবে।
বাসস/তবি/এমএআর/২২৫৫/-শআ