বাসস দেশ-৪৭ : ইউনেস্কো-বাংলাদেশ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন

320

বাসস দেশ-৪৭
ইউনেস্কো-বঙ্গবন্ধু-পুরস্কার
ইউনেস্কো-বাংলাদেশ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন
ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো “ইউনেস্কো-বাংলাদেশ “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সৃজনশীল অর্থনীতিতে আন্তর্জাতিক পুরস্কার” নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ১১ ডিসেম্বর ইউনেস্কোর নির্বাহী পরিষদের (৫৮ সদস্যবিশিষ্ট) ২১০তম অধিবেশনের সমাপনী প্লেনারিতে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ সরকার প্রস্তাবিত এ আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়। ইউনেস্কো নির্বাহী পরিষদের সভাপতি আগাপিটো এমবিএ মোকুই এর সভাপতিত্বে এ অধিবেশনে উপস্থিত ছিলেন ইউনেস্কোর মহাপরিচালক আদ্রে আজোলে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্কৃতির ক্ষেত্রে এ আন্তর্জাতিক পুরস্কারের প্রাইজমানির মূল্যমান হবে ৫০ হাজার মার্কিন ডলার এবং প্রতি ২ বছর অন্তর এটি প্রদান করা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় পুরস্কারটি প্রবর্তনে ইউনেস্কো’র সঙ্গে ওতপ্রোতভাবে কাজ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং ফ্রান্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এই প্রক্রিয়াটির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এ উদ্যোগ গ্রহণ ও পুরস্কার প্রবর্তন প্রক্রিয়ার প্রতিটি ধাপে যুক্ত ছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। পুরস্কার প্রবর্তনের লক্ষ্যে গত আগস্টে ইউনেস্কো’র নিরপেক্ষ বিশেষজ্ঞ কর্তৃক সমীক্ষা পরিচালনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদের পরামর্শ ও দিকনির্দেশনায় সার্বিক সহযোগিতা প্রদান করেন সচিব মো. বদরুল আরেফীন ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অনুবিভাগের কর্মকর্তারা।
এই প্রথম জাতিসংঘের কোন অঙ্গসংস্থা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করলো।
উল্লেখ্য, ইউনেস্কো অধিক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে এখন পর্যন্ত ২৩টি ইউনেস্কো আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তিত হয়েছে। ইউনেস্কো এর অধিক্ষেত্র যেমন শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি, বাকস্বাধীনতা প্রভৃতি ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান ও বাংলাদেশ সরকারের ইউনেস্কো এর প্রতি অঙ্গীকারের কথা বিবেচনায় নিয়ে ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে পুরস্কার প্রবর্তনে সম্মতি প্রদান করে।
এ পুরস্কার সৃজনশীল অর্থনীতিতে যুব সমাজের উন্নয়নে সংস্কৃতিকর্মী, প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক গৃহীত ব্যতিক্রমধর্মী উদ্যোগকে স্বীকৃতি দেবে। উল্লেখ্য, বৃহত্তর সংস্কৃতির পরিমন্ডলে সৃজনশীল অর্থনীতি ক্ষেত্রে “ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু” পুরস্কার হবে এ সংস্থার প্রবর্তিত প্রথম আন্তর্জাতিক পুরস্কার।
ইউনেস্কোর মত জাতিসংঘের একটি অঙ্গসংস্থা প্রবর্তিত এ পুরস্কার বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিশ্বময় ছড়িয়ে দেয়ার সুযোগ তৈরি করবে এবং বিশ্বময় সংস্কৃতি কর্মীদের সৃজনশীল অর্থনীতির বিকাশে অনুপ্রেরণা জোগাবে।
বাংলাদেশ ও বঙ্গবন্ধু যে এক ও অভিন্ন তা এ পুরস্কারের শিরোনামে প্রস্ফুটিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন বাংলাদেশের জন্য একটি বড় অর্জন ও তাঁর অবদানের প্রতি বিশেষ শ্রদ্ধা নিবেদন। এছাড়া এ পুরস্কার বিশ্বময় বাংলাদেশের ব্র্যান্ডিং ও ইমেজ বিল্ডিং-এ বিশেষ ভূমিকা রাখবে।
বাসস/সবি/এমএসএইচ/২২৪৯/স্বব