বাসস বিদেশ-৯ : বালির বোমা হামলায় জড়িত জ্যেষ্ঠ জেআই নেতা গ্রেফতার

225

বাসস বিদেশ-৯
ইন্দোনেশিয়া-গ্রেফতার
বালির বোমা হামলায় জড়িত জ্যেষ্ঠ জেআই নেতা গ্রেফতার
জাকার্তা, ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ইন্দোনেশিয়ায় ২০০২ সালে বালিতে মারাত্মক বোমা হামলার ঘটনায় জড়িত সন্দেহভাজন আল-কায়েদা-সম্পর্কিত জেমাহ ইসলামিয়া (জেআই) নেটওয়ার্কের জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করা হয়েছে। এক পুলিশ মুখপাত্র এ কথা জানান। খবর এএফপি’র।
জাতীয় পুলিশের মুখপাত্র আরগো ইউভোনো জানিয়েছেন, দীর্ঘ প্রায় ১৮ বছর পর বৃহস্পতিবার সুমাত্রা দ্বীপের লাম্পাঙ থেকে জুলকার্নায়েন (৫৭)-কে গ্রেফতার করা হয়েছে।
আরগো জানান, জুলকারনায়েনকে ‘বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে’ এবং সন্ত্রাসবিরোধী তদন্তকারীরা তার বাসভবনের সন্ধান করছেন।’
তিনি বলেন, ইন্দোনেশিয়ার রিসোর্ট দ্বীপ বালিতে বোমা হামলার পর থেকে জুলকারনাইনকে ‘মোস্ট-ওয়ান্টেড’ তালিকায় রাখা হয়। ওই হামলায় ২০২ জন মানুষকে হত্যা করা হয়। আরগো বলেন, ‘ওই হামলার সময় সে জেমাহ ইসলামিয়াহ সেনা নেতা ছিল।’ আফগান যুদ্ধের এই প্রাক্তন প্রবীণ নেতা বিভিন্ন মারাত্মক হামলা পরিকল্পনা করার লক্ষ্যে জেআই-এর অভ্যন্তরে একটি বিশেষ ইউনিট প্রতিষ্ঠা করে। আরগো জানান,’ তার ওই সেলটি ২০০৩ সালে জাকার্তার মেরিয়ট হোটেলে আত্মঘাতী বোমা হামলা চালাতে সাহায্য করেছিল বলেও মনে করা হয় ওই হামলায় ১২ জন নিহত হয়।’ ওই ইউনিটটি সালভেসি ও মলুচা দ্বীপপুঞ্জে জাতিগত এবং ধর্মীয় সহিংসতাকে উস্কে দেয়ায় সেখানে ১৯৯৮ সাল থেকে ২০০২ সালের মধ্যে হাজার হাজার লোক মারা যায়।
১৯৮০-এর দশকে মালয়েশিয়ার নির্বাসিত মুষ্টিমেয় ইন্দোনেশীয় জঙ্গি নিয়ে প্রতিষ্ঠিত জেআই বর্তমানে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে এর সেল গড়ে উঠেছে।
বাসস/অনু-জেজেড/২১২০/আরজি