বাসস দেশ-৪১ : বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসে চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত

218

বাসস দেশ-৪১
ব্রাসেলস-ডিজিটাল বাংলাদেশ
বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসে চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত
ঢাকা, ১৩ ডসিম্বের ২০২০ (বাসস) : বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস যথাযথভাবে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বেলজিয়ামের স্থানীয় সময় অনুযায়ি গতকাল এ দিবস উদযাপিত হয়েছে বলে আজ বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
দূতাবাসের উদযোগে আয়োজিত একটি ওয়েবিনারে বেলজিয়ামে নিযুক্ত রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃস্থানীয় ভূমিকা পালনের লক্ষ্য পুরণে বাংলাদেশের সাথে বেলজিয়াম ও লুক্সেমর্বাগসহ ইউরোপের দেশগুলোর বিশেষজ্ঞ ও প্রাতিষ্ঠানিক পর্যায়ের সংযোগ স্থাপনের এখনই উপযুক্ত সময়। এ উদ্দেশ্যে তিনি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় দূতাবাসের মাধ্যমে কয়েকটি সুর্নিদিষ্ট উদ্যোগ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করেন।
বেলজিয়ামে প্রথমবারের মত আয়োজিত এ ওয়েবিনারে ব্রাসেলসে কর্মরত বাংলাদেশ কমিউনিটির আইসিটি ও প্রযুক্তি খাতে কর্মরত তরুণ পেশাজীবিরা অংশ নেন। তাঁরা ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত অভিবাসী আইসিটি পেশাজীবিদের নিয়ে একটি সমন্বিত ডাটাবেজ তৈরির উপর বিশেষ গুরুত্ব দেন। একই সাথে তাঁরা বেলজিয়ামসহ অন্যান্য ইউরোপীয় দেশের আইসিটি খাত সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থী বিনিময়, ইন্টার্নশীপসহ বিভিন্ন ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সহযোগিতা বাড়ানোর পরামর্শ দেন।
ওয়েবিনারে অংশ নিয়ে আইসিটি বিভাগের অতিরিক্তি সচিব ড. বির্কণ কুমার ঘোষ ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন অগ্রগতির একটি সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং সরকারের চতুর্থ শিল্প বিল্পবের কর্মসুচিতে সম্পৃক্ত হওয়ার জন্য প্রবাসী পেশাজীবিদের আহবান জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য, বিনিয়োগ, ফ্রন্টিয়ার্স টেকনোলোজি ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক মো: নাজমুল হুদা অর্থনৈতিক কুটনীতির ধারায় আইসিটি খাতের বিশেষ গুরুত্বের কথা উল্লেখ করে বাংলাদেশ দূতাবাসগুলোকে প্রয়োজনীয় সুপারিশ ও পরামর্শ দিয়ে সাহায্য করার জন্য প্রবাসী পেশাজীবিদের প্রতি অনুরোধ করেন।
ওয়েবিনারে বক্তারা ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এর রূপকার
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ-এর অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং রূপকল্প-২০৪১” বাস্তবায়নে অঙ্গীকার পুনঃব্যক্ত করেন।
বাসস/সবি/এমআর/১৯৫৫/কেএমকে