দেশের ৬ হাজার ৬৮৬ ডিজিটাল সেন্টারের মাধ্যমে ২৭০ ধরনের সেবা পাচ্ছে জনগণ : পলক

554

নাটোর, ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রূপকল্প-২০২১’র কাঙ্খিত ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছেন দেশের জনগণ।
তিনি বলেন, সারাদেশে ৬ হাজার ৬৮৬টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে মানুষেরা ২৭০ প্রকার সেবা পাচ্ছেন।
প্রতিমন্ত্রী আজ রোববার বিকেলে জেলার সিংড়া উপজেলা বাসস্ট্যান্ডে পৌর আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত পৌরসভার গুরুত্বপূর্ণ ১২টি স্থানে সিসিটিভি ক্যামেরা ও ফ্রি ওয়াই-ফাই জোন স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ বছর আগে রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়ে বঙ্গবন্ধুর আজন্ম লালিত সোনার বাংলার আধুনিক রূপ ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেন। অন্য রাষ্ট্রগুলো শহর থেকে গ্রামে প্রযুক্তি নিয়ে গেলেও শেখ হাসিনা নতুন ধারণা উপহার দিয়ে আমাদের দেশে গ্রাম থেকে শহরে প্রযুক্তি নির্ভর ডিজিটাল সেবা পৌঁছে দিয়েছেন। ১২ বছর আগে প্রত্যন্ত ভোলার চর কুঁকড়ি মুঁকড়ি থেকে এই কার্যক্রম শুরু হয়েছিল।
তিনি বলেন, দেশে প্রতি মাসে ডিজিটাল সেন্টারে ৬০ লাখ মানুষ বিভিন্ন সেবা গ্রহণ করছেন এসব সেন্টারে। এতে তাদের সময় ও খরচ কমেছে, দূর হয়েছে দূর্নীতিও বন্ধ হয়েছে হয়রানি।
প্রতিমন্ত্রী আরও বলেন, করোনাকালীন দেশের উন্নত রাষ্ট্রগুলো তাদের৬ অর্থনীতি নিয়ে হিমশিম খেলেও ব্যতিক্রম সারা বিশ্বের মাত্র দু’টি দেশ। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। আমাদের প্রবৃদ্ধি পাঁচ শতাংশের উপরে।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যোগ্য ও সাহসী নেতৃত্বের কারণেই এই অসামান্য অর্জন সম্ভব হয়েছে। করোনা সময়ে ডিজিটাল বাংলাদেশের সুফল হিসেবে বন্ধ হয়ে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে ক্লাস করছে, পড়াশুনা অব্যাহত রেখেছে।
সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান