এডিএফ ডিআর কঙ্গো হামলায় ৬ নিহত, ২৪ অপহৃত

150

বেনি, গণপ্রজাতন্ত্রী কঙ্গো, ১৩ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : গণতান্ত্রিক প্রজাতান্ত্রীক কঙ্গোর গোলোযোগপূর্ণ পূর্বাঞ্চলে এক হামলায় ছয়জন নিহত ও ২৪ জন ঈধহৃত হয়েছে। শনিবার কুখ্যাত এডিএফ মিলিশিয়াকে এ হামলার জন্য দাযী করা হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপি’র।
আঞ্চলিক প্রশাসক দোনাট কিবওয়ানা জানান, উত্তর কিভু প্রদেশের বেনি শহরে এই সহিংসতার ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা গেছে, রাতের বেলার এ হামলায় একটি কমিউনিটি রেডিও স্টেশনের এক রিপোর্টারসহ ২৪ জন বেসামরিক নাগরিককে অপহরণ করা হয়।
দি এলাইয়েড ডিমোক্র্যাটিক ফোর্সেস (এডিএফ)-কে উগান্ডার সীমান্তবর্তী প্রদেশে গত এক বছরে প্রায় ৮০০ জন বেসামরিক নাগরিককে জবাই করে হত্যা করেছে। জুলাই মাসে জাতিসংঘ জানায়, গোষ্ঠীটি মানবতা বিরোধী ও যুদ্ধাপরাধ সংগঠিত করছে।
১৯৯০ সালে শতাধিক মিলিশিয়া গঠিত উগান্ডার মুসলিম বিদ্রোহী গোষ্ঠী হিসেবে উদ্ভূত এডিএফ দলটি দেশের পূর্বাঞ্চলের বিস্তৃত প্রদেশগুলিতে উৎপীড়ণ চালিয়ে আসছে।
দলটি মূলত কাঠ পাচারের মাধ্যমে উল্লেখযোগ্য অর্থোপার্জন করে থাকে এবং কংগোর কর্মকর্তারা সন্দেহ করেন যে কিছু সেনা সেখানে সহিংস অভিযানের সঙ্গে জড়িত রয়েছে।
এডিএফ কখনোই কোনো হামলার দায় স্বীকার করেনি। তবে কোনো প্রমাণ সরবরাহ না করে ২০১৯ সালের এপ্রিল থেকে এর বেশ ক’টি হামলা তথাকথিত ইসলামিক স্টেট সেন্ট্রাল আফ্রিকা প্রভিন্স-এর বলে দাবি করা হয়।