বাসস ক্রীড়া-১০ : স্পট ফিক্সিং : শাহজাব হাসানের নিষিদ্ধাদেশ এক থেকে বাড়িয়ে চার বছর করা হয়েছে

681

বাসস ক্রীড়া-১০
হাসান-শাস্তি
স্পট ফিক্সিং : শাহজাব হাসানের নিষিদ্ধাদেশ এক থেকে বাড়িয়ে চার বছর করা হয়েছে
লাহোর, ১০ আগস্ট, ২০১৮ (বাসস/এএফপি) : স্পট ফিক্সিং কেলেংকারীতে জড়িত থাকার দায়ে টি-২০ বিশ্বকাপ জয়ী পাকিস্তান ওপেনার শাহজাব হাসানের নিষিদ্ধাদেশের মেয়াদ এক থেকে বাড়িয়ে চার বছর করা হয়েছে। দেশটির ক্রিকেটে বোর্ডের আবেদনের প্রেক্ষিতে এক সদস্যের স্বাধীন বিচার কমিটি আজ (শুক্রবার) এ রায় দেয়।
ম্যাচ ফিক্সিংয়ের একটি প্রস্তাব পেয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতি বিরোধী ইউনিটকে না জানানোয় দোষী প্রমাণিত হওয়ার পর এ বছরের ফেব্রুয়ারী মাসে ২৮ বছর বয়সী হাসানকে এক বছরের জন্য নিষিদ্ধ ও দশ লাখ রুপি জরিমানা করা হয়েছিল।
এই শাস্তি খুবই কম হয়েছে উল্লেখ করে পিসিবি তা বাড়ানোর আবেদন করে।
পিসিবির আইন উপদেষ্টা তাফাজ্জুল রিজভি গণমাধ্যমকে বলেন, ‘স্বাধীন বিচারক বিচারপতি (অব:) হামিদ হুসেইন পিসিবির আবেদন গ্রহণ করেছেন এবং নিষিদ্ধাদেশ বাড়িয়ে চার বছর করেছেন। আর্থিক জরিমানাও বহাল রেখেছেন।’
পাকিস্তান সুপার লীগ (পিএসএল) টি-২০ টুর্নামেন্টের গত আসরে স্পট ফিক্সিং মামলায় শাস্তি পাওয়া ছয় ক্রিকেটারের একজন হচ্ছেন হাসান।
এর আগে আক্রমণাত্মক ওপেনার শারজিল খান, খালিদ লতিফ, মোহাম্মদ ইরফান, মোহাম্মদ নওয়াজ এবং নাসির জামশেদকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।
জামশেদের বিরুদ্ধে অন্য অভিযোগও রয়েছে এবং তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হতে পারে। আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত দেয়ার সম্ভাবনা রয়েছে।
হাসানের আইনজীবি কাশিফ রিজওয়ানা জানান, এ রায়ের বিরুদ্ধে আদালতে আপীল করতে পারেন তার মক্কেল।
হাসান ২০১০ সালের নভেম্বরে নিজ ক্যারিয়ারের শেষ তিন ওয়ানডে খেলেছেন। এ ছাড়া পাকিস্তানের হয়ে ১০টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি। ২০০৯ টি-২০ বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন তিনি।
জামশেদের মত হাসানও বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন।
বাসস/এএফপি/২০৩০/স্বব