বাসস দেশ-৪৫ : ঠাকুরগাঁও মুক্ত দিবস পালিত

125

বাসস দেশ-৪৫
মুক্ত-দিবস
ঠাকুরগাঁও মুক্ত দিবস পালিত
ঠাকুরগাঁও, ৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : আজ ৩ ডিসেম্বর ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন হানাদার মুক্ত হয় ঠাকুরগাঁও জেলা। নানা আয়োজনে, বিপুল উৎসাহে ঠাকুরগাঁওয়ে পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে।
ঠাকুরগাঁও পাক হানাদার মুক্ত দিবস উপলক্ষে জেলায় আজ বৃহষ্পতিবার সকালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঠাকুরগাঁও ইউনিট কমান্ডে আয়োজনে ও জেলা আওয়ামী লীগের সহযোগিতায় বিজয় শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসমূহ দিবসটি উপলক্ষে নানা কর্মসুচি পালন করে।
জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্বর থেকে একটি বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিডি হল চত্বরে গিয়ে মিলিত হয়। সেখানে ঠাকুরগাঁওয়ে পাক হানাদার মুক্ত দিবস এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঠাকুরগাঁও জেলার সাবেক জেলা কমান্ডর বীর মুক্তিযোদ্ধা বদরুদ্দোজা বদরের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী, ঠাকুরগাঁও-১ আসনের এমপি রমেশ চন্দ্র সেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মুনিরুজ্জামান (পি.পি এম সেবা) ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ সভাপতি অরুনাংশু দত্ত টিটো প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।
এছাড়া আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ঠাকুরগাঁও পাক হানাদার মুক্ত দিবস পালন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঠাকুরগাঁও জেলা সংসদ। উদীচী ঠাকুরগাঁও সংসদের সভাপতি সেতারা বেগমের সভাপতিত্বে দিবসটি উপলক্ষে ঠাকুরগাঁও সাধারণ পাঠাগার চত্বরে দিবসের উদ্বোধন করেন। পরে মোটর শোভাযাত্রার মাধ্যমে ভ্রাম্যমাণ সংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করা হয়।
এর আগে দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে অপরাজেয়’ ৭১ এর শহীদ স্মরণে আলোক প্রজ্বলন, তোপধ্বনি ও শ্রদ্ধা নিবেদন করেন। ঠাকুরগাঁও জেলা প্রশসিনের উদ্যোগে এসব কর্মসুচি পালিত হয়। এতে প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।
বাসস/এনডি/সংবাদদাতা/২২১০/কেজিএ