বাসস বিদেশ-৬ : শ্রীলঙ্কায় ঘূর্ণিঝড় বুরেভি মৃদু আঘাত হেনে ভারত অভিমুখে ধাবিত

167

বাসস বিদেশ-৬
শ্রীলঙ্কা-ভারত-সাইক্লোন
শ্রীলঙ্কায় ঘূর্ণিঝড় বুরেভি মৃদু আঘাত হেনে ভারত অভিমুখে ধাবিত
কলম্বো, ৩ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ঘূর্ণিঝড় বুরেভি গত রাতে শ্রীলঙ্কায় আঘাত হেনেছে। তবে, যে রূপ আশঙ্কা করা হয়েছিল সেই তুলনায় অনেকটাই হালকাভাবে প্রবাহিত হয়ে দক্ষিণ ভারতের দিকে অগ্রসর হয়েছে। কর্মকর্তারা বৃহস্পতিবার এ কথা জানান। খবর এএফপি’র।
এক সপ্তাহের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট দ্বিতীয় ঘূর্ণিঝড় বুরেভি মধ্যরাতের ঠিক আগে (গ্রিনীজ মান সময় ১৮৩০টায়) উত্তর-পূর্ব শ্রীলঙ্কায় আঘাত হানে।
ঘূর্ণিঝড়টি সংঘটিত হয়ে ঘণ্টায় ১০০ কিলোমিটার (৬০ মাইল) বেগে বাতাস প্রবাহিত হয়। এটি দেশের বেশ কিছু অংশে প্রবাহিত হয়। তবে, এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি এবং যতটা আশঙ্কা করা হয়েছিল সেই অনুযায়ী ধ্বংসাত্মক হয়নি।
কলম্বো থেকে ২৬০ কিলোমিটার ( ১৬০০ মাইল) দূরে ট্রিনকোমালির স্থানীয় সাংবাদিক মঙ্গলনাথ লায়ানারাচ্চি টেলিফোনে জানান, “এখানে বৃষ্টি ও প্রবল বাতাস ছিল, তবে ঘূর্ণিঝড়টি আমাদের এলাকায় কোনো বড় ক্ষতি করতে পারেনি।”
শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) একটি রেড অ্যালার্ট জারি করেছিল এবং জেলেদের সমুদ্র যাত্রা না করায় সতর্কতা জানিয়েছিল। ঘূর্ণিঝড়ের কথা ভেবে স্কুলগুলিতে তিন দিনের জন্য বন্ধ রাখারও নির্দেশ প্রদান করা হয়েছিল। তবে, ডিএমসির কর্মকর্তারা জানান, জনবহুল অঞ্চলগুলিতে যাওয়ার পথে ঘূর্ণিঝড়টি দুর্বল হওয়ায় ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
ভারতীয় পূর্বাভাস প্রদানকারিরা জানিয়েছেন, আবহাওয়া ব্যবস্থায় দেখা যাচ্ছে তামিলনাড়–ু রাজ্যে বৃহস্পতিবার থেকে শুক্রবার রাত্রে ঘুর্ণিঝড়টি নেমে আসবে এবং পশ্চিমে কেরালার দিকে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।
বুধবার ভারতের জাতীয় দুর্যোগ সাড়াদান বাহিনী জানায়, ঘূর্ণিঝড়ের পর যে কোনো জরুরি প্রতিক্রিয়ার জন্য তারা দুই রাজ্যের প্রায় দুই ডজন ত্রাণ ও উদ্ধার দল মোতায়েন করা হয়েছে।
কেরালার মুখ্যমন্ত্রী পিনারি বিজয়ন বলেন, উপকূল ও নিম্নাঞ্চল থেকে মানুষকে সড়িয়ে নেয়ায় প্রায় ২ হাজার ৫০০ টি ত্রাণ শিবির চিহ্নিত করা হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটার বার্তায় জানান, কেন্দ্রীয় সরকার “সম্ভাব্য সকল সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।”মোদি বলেন, ক্ষতিগ্রস্থ অঞ্চলে যারা রয়েছে তাদের সুরক্ষা এবং সুস্থতার জন্য প্রার্থনা তিনি প্রার্থনা করছেন।”
গত সপ্তাহে, আরো একটি শক্তিশালী ঘূর্ণিঝড় শ্রীলঙ্কা উত্তরাঞ্চল এড়িয়ে পুরোপুরি শক্তি সঞ্চয় করে তামিলনাড়–ুতে আঘাত করলে, সেখানকার গাছপালা উপড়ে ফেলে এবং কয়েকটি অঞ্চলে ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) বৃষ্টিপাত হয়।
বাসস/অনু-জেজেড/২০৪১/আরজি