বাসস রাষ্ট্রপতি-১ : মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে নতুন প্রজন্ম নিজেদের গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিয়োজিত করবে: রাষ্ট্রপতি

140

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-বাণী
মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে নতুন প্রজন্ম নিজেদের গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিয়োজিত করবে: রাষ্ট্রপতি
ঢাকা, ২৬ নভেম্বর, ২০২০ (বাসস): নতুন প্রজন্ম ডা: মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিজেদেরকে নিয়োজিত করবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
তিনি বলেন, “গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে গণতন্ত্রের অগ্রযাত্রাকেও বেগবান করতে হবে। আমি আশা করি আমাদের নতুন প্রজন্ম ডা: মিলনের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের গণতান্ত্রিক রীতিনীতির চর্চায় নিজেদেরকে নিয়োজিত করবে।”
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামীকাল ডা: শামসুল আলম খান মিলন এর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ দেয়া এক বাণীতে এসব কথা বলেন। বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মোৎসর্গকারী ডা: সামসুল আলম খান মিলনকে তিনি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ।
রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক অগ্রযাত্রা কখনো মসৃণ ছিল না। স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের হাতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর আপনজনদের নৃশংস হত্যাকান্ডের ফলে রুদ্ধ হয় গণতন্ত্রের অগ্রযাত্রা। উত্থান ঘটে স্বৈরশাসন ও অগণতান্ত্রিক সরকারের।
গণতান্ত্রিক আন্দোলনে ডা: মিলন এক উজ্জ্বল নক্ষত্র উল্লেখ করে মোঃ আবদুল হামিদ বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে ১৯৯০ সালের এই দিনে তিনি শাহাদৎ বরণ করেন। সেদিনের তাঁর সেই আত্মত্যাগ চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করে, সুগম হয় গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার পথ।
রাষ্ট্রপতি বলেন, শহিদ ডা: মিলনের আত্মত্যাগ বিফলে যায়নি। তাঁর আত্মত্যাগের ধারাবাহিকতায় গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। দেশের প্রতিটি গণতন্ত্রকামী মানুষ চিরদিন ডা: মিলনের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে বলে তিনি বিশ^াস করেন। তিনি শহিদ ডা: মিলনের আত্মার মাগফেরাত কামনা করেন।
বাসস/তবি/কেসি/১৭৪০/-শআ