বাসস দেশ-৪৩ : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ১১ কোটি টাকা অনুদান

283

বাসস দেশ-৪৩
মহিলা সমিতি-অনুদান
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ১১ কোটি টাকা অনুদান
ঢাকা, ২৪ নভেম্বর,২০২০(বাসস) : কোভিড-১৯ এর সংকট মোকাবেলায় সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবী সমিতিকে ১১ কোটি টাকা অনুদান দিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।
আজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে নিবন্ধিত এসব সমিতির মধ্যে ২০১৯-২০ অর্থবছরের চেক বিতরন করেন।
এর আগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ইন্দিরা বলেন, মন্ত্রণালয়ের অধীন ১৯ হাজার ৭ শত ৫৩ টি স্বেচ্ছাসেবী সমিতি রয়েছে। এই অনুদান সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের সাবলম্বী হয়ে উঠতে ও তাদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি বলেন,‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে গ্রমীণ উন্নয়নের জন্য যাদুস্পর্শের সাথে তুলনা করে বলেছিলেন সমবায়ের মাধ্যমে সুপ্তগ্রাম জেগে উঠবে।’
মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং মহাপরিচালক পারভীন আক্তারের সভাপতিত্বে অনুদান বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব ও প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর (গাজী লিপি)।
এসময় জেলা প্রশাসক, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ও স্বেচ্ছাসেবি সমিতির সদস্যরা ভার্চুয়াল প্লাটফর্ম জুমে এই অনুদান বিতরণ অনুষ্ঠানে যুক্ত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন,অন্যান্য বছরের তুলনায় করোনাকালে অনুদানের পরিমান অনেক বেশি। যা সমিতির সদস্যদের কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।
নারীদের সক্ষমতাকে কাজে লাগিয়ে তাদের আয়বর্ধকমূলক কাজে সম্পৃক্ত করে নারীর ক্ষমতায়ন ও দেশকে এগিয়ে নিতে সাহায্য করবে বলেও উল্লেখ করেন তারা।
বাসস/সবি/এসএস/২২৪৫/এবিএইচ