টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন অবকাঠামোর রক্ষণাবেক্ষণ : স্থানীয় সরকার মন্ত্রী

638

ঢাকা, ২৪ নভেম্বর, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের উন্নয়ন অবকাঠামো নির্মাণের পাশাপাশি টেকসইয়ের জন্য অবকাঠামোর রক্ষণাবেক্ষণ আরো বেশি প্রয়োজন।
তিনি আজ নোয়াখালী পৌরসভার এমজিএসপি প্রকল্পের আওতায় বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড এবং পৌরসভার অর্থায়নে নির্মিত সোনারপুর পৌরসভা মার্কেট, পৌর কিচেন মার্কেট ও পৌর বাস টার্মিনালের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে রাস্তা-ঘাট, ব্রীজ ও অন্যান্য অবকাঠামোসহ অনেক উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। সরকার অনেক টাকা খরচ করে এই অবকাঠামো সমুহ নির্মাণ করছে।
তিনি বলেন, কিন্তু অনেক সময় এ সকল অবকাঠামো ও প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না। এই ধরনের সংস্কৃতি অবশ্যই দূর করতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের উন্নয়ন করার জন্য অঙ্গীকারাবদ্ধ বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। এজন্য তিনি একটি পথনকশা তৈরি করেছেন এবং সে অনুযায়ী সমন্বিত কর্মসূচি নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
তিনি বলেন, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তাসহ সকল শ্রেনী-পেশার মানুষ সম্মিলিতভাবে কাজ করছেন। আর সেজন্যই বাংলাদেশ বর্তমানে স্বল্প আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে স্থান করে নিয়েছে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিনত হবে।
বর্তমানে দেশের জনগণের মাথাপিছু আয় দুই হাজার ডলারে উন্নীত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, উন্নত দেশের কাতারে শামিল হতে হলে আমাদের মাথাপিছু আয় সাড়ে বারো হাজার ডলারে উন্নীত করতে হবে।
নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. খোরশেদ আলম, পুলিশ সুপার মো. আলমগীর হোসেন ও বিএমডিএফের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান।