বাসস বিদেশ-১০ : অ্যাস্ট্রাজেনিকা ও অক্সফোর্ড উৎপাদিত কোভিড ভ্যাকসিন ৭০ ভাগ কার্যকর

284

বাসস বিদেশ-১০
স্বাস্থ্য-ভাইরাস-ব্রিটেন-ভ্যাকসিন
অ্যাস্ট্রাজেনিকা ও অক্সফোর্ড উৎপাদিত কোভিড ভ্যাকসিন ৭০ ভাগ কার্যকর
লন্ডন, ২৩ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : ব্রিটিশ ড্রাগ গ্রুপ অ্যাস্ট্রাজেনিকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সোমবার বলেছে, তাদের যৌথ উৎপাদিত কোভিড-১৯ ভ্যাকসিনটির মোটামুটি শতকরা ৭০ভাগ কার্যকরিতা প্রমানীত হয়েছে। খবর এএফপি’র।
অ্যাস্ট্রাজেনিকার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট এক বিবৃতিতে বলেছেন, “এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা অত্যধিক নিশ্চিত হয়েছে। এতে দেখা গেছে কোভিড -১৯ এর বিরুদ্ধে এটি তাৎক্ষণিকভাবে কার্যকর এবং সেই সঙ্গে জনস্বাস্থ্যের ওপরও জরুরি প্রভাব ফেলবে।”
ভ্যাকসিন ডোজের উপর নির্ভর করে ফলাফলগুলিতে ৬২ থেকে ৯০ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। ভ্যাকসিনটি ৭০ শতাংশ কার্যকরিতার কথা বলা হয়েছে। তবে প্রতিদ্বন্দ্বি কোম্পনী ফাইজার, বায়োনটেক মডার্না উৎপাদিত ভ্যাকসিনগুলি ৯০ শতাংশের বেশি কার্যকরিতা প্রমানীত হয়েছে বলেই তারা দাবি করেছে।
সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে “অন্তর্বর্তীকাল থেকে উচ্চ-স্তরের বিশ্লেষণের ফলাফল ইতিবাচক হয়েছে। যুক্তরাজ্য ও ব্রাজিলের ক্লিনিকাল ট্রায়ালগুলির বিশ্লেষণে দেখিয়েছে কোভিড-১৯ প্রতিরোধে ভ্যাকসিনটি অত্যন্ত কার্যকর।” হাসপাতালে ভর্তি না করা বা মারাত্মক রোগীরা ট্রায়ালসমূহে অংশগ্রহন করে।
অক্সফোর্ডের অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড বলেছেন যে সর্বশেষ ফলাফলগুলিতে দেখা গেছে ”এটি একটি কার্যকর ভ্যাকসিন যা অনেকের জীবন বাঁচায়।”
বাসস/অনু-জেজেড/২২২০/এবিএইচ