চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

516

চট্টগ্রাম, ১৮ নভেম্বর , ২০২০ (বাসস) : প্রকৃতির কোলজুড়ে অবস্থিত দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৫৫ বছরে পা দিয়েছে। আয়তনে দেশের সর্ববৃহৎ ২১শ একর ভূমির ওপর অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ১৯৬৬ সালের ১৮ নভেম্বর।
৫৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনটিকে স্মরণীয় করে রাখতে আজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও নগরীর চারুকলা ইনস্টিউটে করোনা স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
চবি ক্যাম্পাসে ‘৫৪তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন’ উপলক্ষে আজ বুধবার বেলা সাড়ে ১১টায় কেক কেটে আনুষ্ঠানিকভাবে দিনের কর্মসূূচি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এরপর ১২ টায় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনা পর্বে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানকে বিশ্বের উন্নততর বিশ্ববিদ্যালয়ের কাতারে সামিল করতে বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ এবং উচ্চশিক্ষা ও গবেষণার অধিকতর মানোন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের সকল ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন দৃঢ় অঙ্গীকারাবদ্ধ। উপাচার্য তাঁর বক্তব্যে প্রাণপ্রিয় শিক্ষার্থীদের নিয়মিতভাবে অনলাইন ক্লাস কার্যক্রমে অংশ নিয়ে পঠন-পাঠনে অধিকতর মনযোগী হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে করোনাকালীন এ সময়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।
করোনায় অনলাইন পাঠদানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তার কথা জানিয়ে উপাচার্য বলেন, করোনাকালীন এ সময়ে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম সচল রাখতে অনলাইনে ক্লাস পরিচালিত হচ্ছে। এছাড়াও অনলাইন ক্লাসে অংশ নেয়ার সুবিধার্থে প্রত্যেক শিক্ষার্থীদের প্রতিমাসে সাশ্রয়ী মূল্যে ১৫জিবি ডাটা প্রদান করা হচ্ছে।
চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসানের পরিচালনায় অনুষ্ঠানে সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক সমিতি নেতৃবৃন্দ, ফাইন্যান্স কমিটির সদস্যবৃন্দ, কলেজ পরিদর্শক, হলের প্রভোস্টবৃন্দ ও ওয়ার্ডেন, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা’র পরিচালক, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি-কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসয়েশন এর উদ্যোগে এউপলক্ষে আজ বিকেল ৩টায় চারুকলা চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শিরীণ আকতার।
চাকসু ভিপি চবি এলামনাই-এর সহ সভাপতি নাজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুবল আলম, সহ সভাপতি আবুল কদর, প্রাক্তন ভিপি ও সাংসদ মাহজারুল হক শাহ, সংগঠনের যুগ্ন সম্পাদক গিয়াস উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ সগীর আহমেদ। এছাড়া আরও উপস্থিত ছিলেন সংগঠনের অর্থ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, দাউদ আব্দুলাহ লিটন, এডভোকেট মোহশামীমা হারুন লুবনা প্রমুখ।অনুষ্ঠানের শুরুতে সংগঠনের ক্রীড়া সম্পাদক ফেরদৌস বশির কোরান তেলাওয়াত ও প্রয়াতদের স্মরণে শোক প্রস্তাব করেন পাঠ করেন সংগঠনের যুগ্ন সম্পাদক কামরুল হাসান হারুন।
সংগঠনের দপ্তর সম্পাদক সাইফুদ্দিন সাকীর পরিচালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ফরিদ উদ্দিন স্বাগত বক্তব্য রাখেন।
সবশেষে বিশ্ববিদ্যালয় দিবসের স্মারক শুভেচ্ছাস্বরূপ চবি এলামনাই-এর পক্ষ থেকে চবি ভিসি ও সংগঠনের সাধারণ সম্পাদক সকল চবিয়ানদের পক্ষে কেক কাটেন।
এর আগে বাদ যোহর চট্টেশ্বরীস্থ এলামনাই অফিস সংলগ্ন মসজিদে করোনাকালে নিহতদের স্মরণে দোয়া মাহফিল, খতমে কোরআন ও বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া চট্টগ্রামের একটি এতিমখানায় এতিম শিশুদের জন্য দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়।