তাঁত উদ্যোক্তা পল্লী স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার : পাটমন্ত্রী

540

ঢাকা, ১৭ নভেম্বর, ২০২০ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এমপি বলেছেন, সরকার তাঁতীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও মূলধন যোগানের কষ্ট দূর করতে তাঁত উদ্যোক্তা পল্লী স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি আজ রাজধানীর ফার্মগেইটের জেডিপিসির সম্মেলন কক্ষে বাংলাদেশ তাঁত বোর্ডের উধ্যোগে আয়োজিত “ তাঁত নীতিমালা -২০২০” বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বস্ত্র সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবুল কালাম ও বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য রেজাউল করিম প্রমূখ।
পাটমন্ত্রী বলেন, দেশে তাঁত শিল্পে নতুন নতুন উদ্যোক্তা তৈরির জন্য কাজ করা হবে। তাঁত বোর্ডের নিজস্ব জমিতে তাঁতীদের জন্য আলাদা করে একটি পল্লী স্থাপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই পল্লীতে একই স্থানে মেলা ও প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। তাঁত বস্ত্রের সঙ্গে জড়িত উদ্যোক্তাদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ব্যবসার স্থান সংকুলান করা হবে। আন্তর্জাতিক পরিমন্ডলে তাঁত বস্ত্রের রপ্তানীর জন্য ওয়ানস্টপ সার্ভিস চালু করা হবে। মন্ত্রী বলেন, তাঁত পণ্যের বাজারজাতকরণ সুবিধা সৃষ্টি করা হবে এবং পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সংগতি রেখে নতুন নতুন ডিজাইন উদ্ভাবন, দক্ষ ডিজাইনার ও মানব সম্পদ তৈরি করা হবে। তিনি বলেন, তাঁত শিল্প ও তাঁতীদের উন্নয়ন করাই বর্তমান সরকারের মূল লক্ষ্য। কোন পরিকল্পনা বা নীতিমালা প্রনয়ণ করলে তাঁতীদের জীবনমান উন্নয়ন করা সম্ভব সে ধরনের পরিকল্পনা ও নীতিমালা প্রনয়ণ করা হবে।