বাসস দেশ-১৯ : পারমাণবিক শক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে : মোমেন

116

বাসস দেশ-১৯
মোমেন-পারমাণবিক শক্তি
পারমাণবিক শক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে : মোমেন
ঢাকা, ১৩ নভেম্বর, ২০২০ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালুর পরে মানুষের কল্যাণে পারমাণবিক শক্তির ইতিবাচক ব্যবহারের মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে।
তিনি নির্মাণাধীন পাবনার রূপপুর বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন শেষে বলেন, ‘আমরা (বাংলাদেশ) পারমাণবিক অস্ত্র বিরোধীদের পক্ষে। তবে আমরা পারমাণবিক শক্তির কল্যাণমূলক ব্যবহারের পক্ষে। আমরা বিশ্বে এটি প্রমাণ করবো।’
রূপপুরে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মধ্য দিয়ে পরমাণু শক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে ভারত ও পাকিস্তানের পরে বাংলাদেশ তৃতীয় এশীয় দেশ হয়ে উঠবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় পারমাণবিক অস্ত্রের বিরোধী এবং শান্তির পথিকৃৎ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বজুড়ে এ ব্যাপারে সোচ্চার রয়েছেন।
তিনি স্মরণ করেন যে, ভারত ও পাকিস্তান যখন পারমাণবিক বোমা তৈরি করেছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশিয়ার এই দুটি দেশের মধ্যে পারমাণবিক প্রতিযোগিতা নিয়ন্ত্রণে রাখার উদ্যোগ নিয়েছিলেন।
ড. মোমেন বলেন, শেখ হাসিনার সরকার সবসময় জনকল্যাণে কাজ করে। তবে, বাংলাদেশ কোনও আঞ্চলিক ভূ-রাজনৈতিক বিষয়ে জড়িত হবে না।
এসময় পররাষ্ট্র মন্ত্রীর সাথে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।
বাসস/টিএ/অনু-এমএন/২১৪৮/-শআ