বাসস বিদেশ-১ : বারকিনা ফাসোতে জিহাদিদের হামলায় ১৪ সৈন্য নিহত

197

বাসস বিদেশ-১
বারকিনা-অস্থিরতা
বারকিনা ফাসোতে জিহাদিদের হামলায় ১৪ সৈন্য নিহত
উয়াগাদোউগোউ, ১৩ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে জিহাদিদের হামলায় ১৪ সৈন্য নিহত হয়েছে। সেখানে তাদের গাড়ি বহরের ওপর এ হামলা চালানো হয়। দেশটিতে পাঁচ বছরের জিহাদি তৎপরতা চলাকালে সেনাবাহিনীর ওপর এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সরকার একথা জানায়।
বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে মালি ও নাইজার সীমান্তের কাছে বুধবার এ হামলা চালানো হয়। আর এমন এক সময় এ হামলা চালানো হলো যখন দেশটিতে প্রেসিডেন্ট ও আইনসভার নির্বাচন আসন্ন। আগামী ২২ নভেম্বর এ নির্বাচন হতে যাচ্ছে।
সরকারি মুখপাত্র রামিস ফুলগেন্স ড্যান্ডজিনোউ বৃহস্পতিবার বলেন, টিন-আকোফ সামরিক বাহিনীর একটি বহর সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের হামলার শিকার হয়েছে।’
বারকিনা ফাসোর উত্তরাঞ্চলে জিহাদিরা অনেক বেশি তৎপর। ২০১৫ সালে প্রতিবেশি দেশ মালি থেকে এ দেশে জিহাদিদের তৎপরতা ছড়িয়ে পড়া শুরু করে।
এ পর্যন্ত জিহাদিদের বিভিন্ন হামলায় কমপক্ষে ১ হাজার ২শ’ জন প্রাণ হারিয়েছে এবং ১০ লাখেরও বেশি মানুষ বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে।
এদিকে প্রেসিডেন্ট রোচ ক্রিসশিয়ান কাবোর দেশে ‘শান্তি’ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে গত সপ্তাহে তার নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। তিনি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার চেষ্টা করছেন।
বাসস/এমএজেড/১২০০/-আসাচৌ