‘চ’ ইউনিট বাতিল নয়, বিশেষ ব্যবস্থার কথা বলা হয়েছে : উপাচার্য

521

ঢাকা, ১১ নভেম্বর, ২০২০ (বাসস) : ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের বিষয়ে কোনো সিদ্ধান্ত অথবা প্রস্তাবনা নেয়া হয়নি বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান ।
আজ বুধবার উপাচার্যের কার্যালয়ে এডুকেশন রিপোটার্স এসাসিয়েশন,বাংলাদেশ (ইরাব) এর ২০২০-২১ সেশনের নতুন কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
উপাচার্য বলেন,‘ডিনস কমিটির সভার রেজুলেশনে ‘চ’ ইউনিট তথা চারুকলা অনুষদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে; এর সুফল পাবে শিক্ষার্থীরা।’
তিনি বলেন, ইউনিট কমানোর আলোচনা ২০১৮ সাল থেকে চলছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত পর্যালোচনার মধ্যে এই বিষয়টি ছিল। কলা অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার ধরন প্রায় একই। ডিনরা একই ধরনের প্রশ্নে দুটি পরীক্ষায় দ্বিমত দিয়েছেন। মূলত সার্বিক দিক বিবেচনায় শিক্ষার্থীদের হয়রানি কমাতে পরীক্ষা কমানোর দিকে যাচ্ছি বলেও উল্লেখ করেন তিনি।
এসময়ে ইরাবের নতুন কমিটিতে সভাপতি দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি সাব্বির নেওয়াজ ও সাধারণ সম্পাদক দৈনিক কালের কন্ঠের সিনিয়র রির্পোটার শরীফুল আলম সুমনসহ নব নির্বাচিত নেতৃবৃন্দ এবং শিক্ষা বিটের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,গত ৮ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ২০২১-২২শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা থেকে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিট এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিট উঠিয়ে দেয়া এবং ৩ ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়।