রোহিঙ্গা প্রশ্নে মিয়ানমার সরকারের সাথে আবার আলোচনা শুরুর আশা মোমেনের

448

ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মিয়ানমারের নতুন সরকার ক্ষমতা গ্রহণের পরপরই রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের জন্মভূমিতে প্রত্যাবাসন প্রশ্নে ঢাকা নেপিডোর সাথে পুনরায় আলোচনা শুরু করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।
তিনি আজ এখানে তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯ মহামারীর কারণে ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের সাথে আমাদের আলোচনা স্থগিত রয়েছে। আমরা (মিয়ানমারের) নতুন সরকার ক্ষমতা নেয়ার পরপরই তা আবার শুরু করার বিষয়ে আশাবাদী।’
তিনি বলেন, মিয়ানমার ঢাকাকে জানিয়েছে যে তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে নিরাপত্তা ও সুরক্ষা বিধানে নেয়া পদক্ষেপের বিষয়ে একটি পুস্তিকা প্রকাশ করবে।
তিনি বলেন, এ পুস্তিকাটি রোহিঙ্গাদের মাঝে বিতরণ করা হবে। কারণ বাস্তুচ্যুত মানুষের মধ্যে আস্থার ঘাটতি রয়েছে, মিয়নমারের পক্ষ থেকে এটি নিরসন করা উচিত।
মিয়ানমার বাংলাদেশকে তাদের নাগরিকদের ফিরিয়ে নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলো উল্লেখ করে বলেন, ‘এটি একটি সুসংবাদ… আমরা ইতিবাচক থাকতে চাই।’
ড. মোমেন বলেন, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি তাকে আশ্বাস দিয়েছেন যে মিয়ানমারের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর শিগগিরই রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিতীয় দফা ‘ত্রিপক্ষীয় আলোচনা’র ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হবে।