বাসস দেশ-৩৩ : বঙ্গবন্ধু ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

109

বাসস দেশ-৩৩
জব্বার- বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ
বঙ্গবন্ধু ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী
ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে আইটিইউ ও ইউপিইউ’র সদস্য পদ গ্রহণ করে ডিজিটালাইজেশনের বীজ বপন করে গেছেন। ১৯৬৯ সালে পৃথিবীতে শুরু হওয়া তৃতীয় শিল্প বিপ্লবে সদ্য স্বাধীন বাংলাদেশকে শরীক করার দূরদর্শী পরিকল্পনার অংশ হিসেবে ১৯৭৩ সালে আইটিইউ ও ইউপিইউ’র সদস্য পদ গ্রহণ ও বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র স্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
আজ ঢাকায় ওয়েবিনারে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ,টেলিটক বাংলাদেশ লিমিটেড শাখার নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ টেলিটক শাখার সভাপতি রনক আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো: আবদুস সবুর , টেলিটক ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ টেলিটক শাখার প্রধান উপদেষ্টা মো: সাহাব উদ্দিন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের কেন্ত্রীয় সভাপতি ড. হাবিবুর রহমান,সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: নুরুজ্জামান.আইবি‘র সম্মানীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: শাহাদাৎ হোসেন বক্তৃতা করেন।
মোস্তাফা জব্বার আরো বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত সংগঠনসমূহের মূল কাজ হওয়া উচিৎ তার সোনার বাংলা প্রতিষ্ঠার বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম এগিয়ে নেওয়া এবং তার আদর্শকে প্রসারিত করা।
ডিজিটাল প্রযুক্তিকে এগিয়ে নিতে প্রকৌশলীদের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, আমাদের ছেলে- মেয়েরা অত্যন্ত মেধাবী। আমরা অনেক ক্ষেত্রেই বিদেশী প্রকৌশলীদের উপর এখন আর নির্ভরশীল নই। তারা শ্রেষ্ঠ সফটওয়্যারও তৈরি করছে বিদেশীদের হটিয়ে। আমাদের মেধাবী সন্তানরা আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে প্রথম স্থান অর্জন করেছে। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সেতু পদ্মা সেতুসহ গুরুত্বপুর্ণ স্থাপনায় তারা দক্ষতার সাথে কাজ করছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই মেয়াদে তার ১৬ বছরের শাসনামলে অতীতের সকল পশ্চাদপদতা অতিক্রম করে বাংলাদেশকে বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা করছেন। তিনি বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের নেতৃবৃন্দকে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নে নিজ নিজ দায়িত্ব নিষ্ঠা ও আন্তরিকতার সাথে পালনের আহ্বান জানান।
বাসস/সবি/এমএআর/২২১৮/আরজি