ঢাবিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে ৩ ইউনিটে হবে ভর্তি পরীক্ষা

386

ঢাকা, ৮ নভেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ৫টি নয়, ৩ ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় আগামী বছর থেকে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার নাম পরিবর্তনের প্রস্তাবও রাখা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে ঢাবি’র ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান বাসসকে বলেন, আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা (২০২০-২১) এককভাবে হচ্ছে। এর কোন পরিবর্তন হচ্ছে না। তবে, আগামী শিক্ষাবর্ষ থেকে ৩ ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। সেক্ষেত্রে ‘ঘ’ ও ‘চ’-ইউনিটের পরীক্ষা বাতিল হয়ে হবে ‘খ’-ইউনিটের সঙ্গে হবে।
তিনি বলেন, ‘আগামী বছর থেকে একই ন্যাচারের দু’টি পরীক্ষা হবে না। এখান থেকে শিক্ষার্থী ভাগ হবে। বিজ্ঞান থেকে কেউ চাইলে কলা বা সামাজিক বিজ্ঞানে যেতে পারবে।’
সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ উপাচার্য প্রশাসন ড. মো. সামাদ ,উপ উপাচার্য এ এস এম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৫টি ইউনিটে ভাগ করে নেয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষতভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট। এছাড়া ঘ-ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।