বাসস দেশ-২৪ : শ্যামপুর খালের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু

312

বাসস দেশ-২৪
খাল-পরিচ্ছন্নতা
শ্যামপুর খালের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু
ঢাকা, ৬ নভেম্বর, ২০২০ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছে কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ।
ডিএসসিসির প্রকৌশল, সম্পত্তি ও যান্ত্রিক বিভাগের সহাযতায় কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এ কার্যক্রম পরিচালনা করছে।
এদিকে গত ১ নভেম্বর থেকে ধানমন্ডি লেকের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। ধানমন্ডি লেকের পরিষ্কার- পরিচ্ছন্নতা কার্যক্রম আজও চলমান ছিল।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনা মোতাবেক শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম এবং ধানমন্ডি লেকের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়।
কর্পোরেশনের আওতাধীন এলাকায় বিভিন্ন সংস্থার মৃতপ্রায় খাল ও জলাশয়গুলোতে পানি প্রবাহ সৃষ্টির মাধ্যমে জলাবদ্ধতা নিরসন এবং বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের মাধ্যমে প্রজননস্থল ধ্বংস করে মশা নিয়ন্ত্রণের উদ্দেশ্যে শ্যামপুর খাল ও ধানমন্ডি লেকে এই কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান, সাধারণ আসনের ৫৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. শফিকুর রহমান এবং সংরক্ষিত আসনের ২৫ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর মোসাঃ সাহিদা বেগমসহ কর্পোরেশনের বিভিন্ন বিভাগের শীর্ষস্থানীয় কর্মকর্তারা শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকি করেন।
শ্যামপুর খালে শুরু হওয়া বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম প্রসঙ্গে কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. বদরুল আমিন বলেন, ডিএসসিসির মেয়র ঢাকা দক্ষিণের আওতাধীন শ্যামপুর খাল, জিরানি খাল, কালুনগর খাল, মান্ডা খাল ও খিলগাঁও ঝিলের বর্জ্য অপসারণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার যে নির্দেশনা দিয়েছেন, তারই আলোকে আজ থেকে শ্যামপুর খালের বড়ইতলা পয়েন্ট থেকে বর্জ্য অপসারণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রম জলাবদ্ধতা নিরসন ও দূষণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কর্পোরেশনের অন্যান্য বিভাগের সহযোগিতায় বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রায় ১০০ পরিচ্ছন্ন কর্মী শ্যামপুর খালের বর্জ্য অপসারণ ও পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিচ্ছে। এই কার্যক্রম চলমান থাকবে।
বাসস/সবি/এমএসএইচ/২১৪৭/স্বব