ষষ্ঠ বারের মত আইপিএলের ফাইনালে মুম্বাই

196

দুবাই, ৬ নভেম্বর ২০২০ (বাসস): ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটে ষষ্ঠ বারের মত ফাইনালে উঠলো বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। গতরাতে টুর্নামেন্টের ত্রয়োদশ আসরের প্রথম কোয়ালিফাইয়ারে মুম্বাই ৫৭ রানে হারিয়েছে দিল্লি ক্যাপিটালসকে। এ ম্যাচে হারলেও, ফাইনালে উঠার সুযোগ আছে দিল্লির। এখন দ্বিতীয় কোয়ালিফাইয়ার খেলতে হবে দিল্লিকে।
দুবাইয়ে ফাইনালে উঠার লক্ষ্যে টস জিতে প্রথমে মুম্বাইকে ব্যাটিংএ পাঠায় দিল্লি। ইনিংসের প্রথম ওভারে ৩টি চারে ১৫ রান তুলেন মুম্বাইয়ে ওপেনার দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।
তবে দ্বিতীয় ওভারে দিল্লির স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোর হয়ে খালি হাতে ফিরেন অধিনায়ক রোহিত শর্মা।
এরপর ৩৭ বলে ৬২ রানের জুটি গড়েন ডি কক ও ইনফর্ম সূর্যকুমার যাদব। অশ্বিনের দ্বিতীয় শিকার হয়ে ৫টি চার ও ১টি ছক্কায় ২৫ বলে ৪০ রানে থামেন ডি কক।
টুর্নামেন্টের চতুর্থ হাফ-সেঞ্চুরি স্বাদ নেয়া সূর্যকে ৫১ রানে থামান দক্ষিণ আফ্রিকার পেসার এনরিচ নর্টি। ৩৮ বলে ৬টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান সূর্য।
সূর্যের পরপরই ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড শুন্য ও ক্রুনাল পান্ডিয়া ১৩ রান করে দ্রুত ফিরেন। তবে ইনিংসের শেষ ২৩ বলে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন ইষান কিশান ও হার্ডিক পান্ডিয়া। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ২০০ রানের পাহাড় গড়ে মুম্বাই।
৫টি ছক্কায় ১৪ বলে অপরাজিত ৩৭ রান করেন পান্ডিয়া। ৩০ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫৫ রানে অপরাজিত থাকেন কিশান। দিল্লির অশ্বিন ২৯ রানে ৩ উইকেট নেন।
২০১ রানের বড় টার্গেটে শুরুতেই মুখ থুবড়ে পড়ে দিল্লির। প্রথম ওভারেই দিল্লির ২ উইকেট তুলে নেন মুম্বাইয়ে পেসার নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। পৃথ্বী শ-আজিঙ্কা রাহানে আউট হন।
পরের ওভারে আঘাত হানেন পেসার জসপ্রিত বুমরাহ। শিখর ধাওয়ানকে শিকার করেন বুমরাহ। ফলে কোন স্কোর না করেই ৩ উইকেট হারায় দিল্লি।
শুরুর বিধ্বংসী রুপটা পরবর্তীতেও ধরে রাখে মুম্বাইয়ের বোলাররা। তাই দিল্লির ব্যাটসম্যানরা আর লড়াইয়ে ফিরতে পারেনি। ২০ ওভারে ৮ উইকেটে ১৪৩ রান করে ম্যাচ হারে দিল্লি। অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিসের ৪৬ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৬৫ ও অক্ষর প্যাটেলের ৪২ রানে হারের ব্যবধান কমায়। মুম্বাইয়ের বুমরাহ ১৪ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন।
আগামী ১০ নভেম্বর দুবাইয়ে হবে এবারের আইপিএলের ফাইনাল।