কুমিল্লায় প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

359

কুমিল্লা (দক্ষিণ), ৬ নভেম্বর, ২০২০ (বাসস) : জেলার বুড়িচং উপজেলার পীর যাত্রাপুর গ্রামে ৯ম শ্রেণীর এক ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করেছেন উপজেলা প্রশাসন। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টা বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে বুড়িচং উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার এ নির্দেশ দেন।
জানা যায়, উপজেলার পীরযাত্রাপুর গ্রামের প্রবাসী জয়নাল আবেদীন ও তার পরিবার আজ মেয়ের বিয়ের প্রস্তুতি নেন। তার মেয়ে তানিয়া আক্তার একই ইউনিয়নের সাদকপুর মহিলা মাদ্রাসার ৯ম শ্রেণীর ছাত্রী। পাত্রের বাড়ি একই উপজেলার জিয়াপুর গ্রামে। খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার বেলা সাড়ে ১১টায় সেখানে উপস্থিত হয়ে বিয়ে বন্ধ করেন। পাশাপাশি জয়নাল আবেদীনের পরিবারকে সর্তক করেন ও ১৮ বছর পূর্ণ হওয়ার পূর্বে বিয়ে দিবেন না মর্মে মুচলেকা গ্রহণ করেন।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) তাহমিদা আক্তার বাসসকে জানান, বাল্যবিয়ের খবর পাওয়া মাত্রই পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে ছুটে যান তিনি। ঘটনাস্থলে গিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে মেয়ের পরিবারকেকে জরিমানা করা হয় এবং ১৮ বছরের পূর্বে বিয়ে দিবেন না মর্মে মুচলেকা নিয়ে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় দেওয়া হয়েছে। যদি মুচলেকা ভঙ্গ করে মেয়ে বিয়ে দেন তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।