বাসস দেশ-৪০ : ২১৯ প্রবাসীকে ৫৪ ধারার দায় থেকে মুক্তি : হাইকোর্টকে তথ্য

302

বাসস দেশ-৪০
হাইকোর্ট-আদেশ
২১৯ প্রবাসীকে ৫৪ ধারার দায় থেকে মুক্তি : হাইকোর্টকে তথ্য
ঢাকা, ৫ নভেম্বর ২০২০ (বাসস) : কুয়েত, কাতার ও বাহরাইন থেকে দেশে আসা ২১৯ প্রবাসী বাংলাদেশি ৫৪ ধারার দায় থেকে অব্যাহতি পেয়েছেন।
বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি ভার্চ্যুয়াল হাইকোর্ট ডিভিশন বেঞ্চে আজ বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের (সিএমএম) দাখিল করা লিখিত ব্যাখ্যায় এ তথ্য দেয়া হয়েছে।
তুরাগ থানায় গত ৪ জুলাই করা সাধারণ ডায়েরির ভিত্তিতে ৫৪ ধারায় গ্রেপ্তার ওই ২১৯ প্রবাসী ইতিমধ্যে জামিনে মুক্তি পেয়েছেন বলে আজ আদালতকে জানিয়েছেন তদন্ত কর্মকর্তা (আইও)।
ব্যাখ্যায় বলা হয়, তিনটি দেশে তাদের অপরাধে সাজাপ্রাপ্ত হওয়া সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া গেছে। তবে তুরাগ থানা এলাকায় কোয়ারেন্টিন সেন্টারে থাকার সময় সেখানে অপরাধ সংঘটনের ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সাক্ষ্যপ্রমাণ পাওয়া যায়নি। এ কারণে তাদের অব্যাহতি দিতে গত ২৭ অক্টোবর সিএমএম আদালতে প্রতিবেদন দেয়া হয়।
বাহরাইন থেকে দেশে ফিরে কোয়ারেন্টিন শেষে ৫৪ ধারায় গ্রেফতারের পর চাদঁপুরের শাহীন আলম গত মাসে হাইকোর্টে একটি আবেদন করেন। এতে ৫৪ ধারার কার্যক্রমের তদন্তের দীর্ঘসূত্রিতা নিয়ে প্রশ্ন তোলা হয়। এ আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ৮ অক্টোবর হাইকোর্টের একই বেঞ্চ রুলসহ আদেশ দেন।
হাইকোর্ট ৫৪ ধারার মামলার তদন্ত কর্মকর্তা তুরাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সফিউল্লাহকে ৫ নভেম্বর আদালতে উপস্থিত হতে নির্দেশ দেন। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।
রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।
কুয়েত, কাতার ও বাহরাইন থেকে ২১৯ জন প্রবাসী দেশে ফেরত আসার পর তাদের কোয়ারেন্টিনে পাঠানো হয়। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে ৫৪ ধারায় সন্দেহভাজন দেখিয়ে তুরাগ থানায় করা সাধারণ ডায়েরির পর তাদের গ্রেফতার দেখানো হয়।
বাসস/এসএসসি/ডিএ/২৩০০/এবিএইচ