সারাদেশে পর্যায়ক্রমে ডিজিটাল সার্ভে পরিচালনা করা হবে : ভূমিমন্ত্রী

729

ঢাকা, ১ নভেম্বর, ২০২০ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, পটুয়াখালী ও বরগুনায় শুরু হওয়া বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) সারাদেশে পর্যায়ক্রমে পরিচালনা করা হবে। তিনি বলেন, বিডিএসে পাওয়া হালনাগাদ রেকর্ড পূর্বের সার্ভে রেকর্ডকে প্রতিস্থাপন করবে।
সাইফুজ্জামান চৌধুরী আজ সাভারের অফিসার্স ট্রেনিং ইন্সটিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার ও জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তাদের ১২৩তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের (ডিএলআরএস) মহাপরিচালক মো. তসলিমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএলআরএসের পরিচালক (ভূমি রেকর্ড) মুহাম্মদ ওয়াহিদুজ্জামান এবং পরিচালক (প্রশাসন) ও কোর্স পরিচালক এটিএম নাসির মিয়া।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের ফসল হিসেবে মন্ত্রণালয় ‘ ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে।
তিনি বলেন, তারই ধারাবাহিকতায় অপ্রতুল ভূমি সম্পদের যথাযথ ব্যবহার করে দেশের ভূমি সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখতে মৌজা ও প্লট ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পের কাজ দ্রুত শুরু করা হচ্ছে। ৪৭ জন কর্মকর্তা নিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের (ডিএলআরএস) কোর্সটি চলতি বছরের ২০ ডিসেম্বর শেষ হবে।