যুক্তরাষ্ট্র দুই বছরে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ১০ লাখ আমেরিকানের চাকরি সংস্থান করেছে

496

ঢাকা, ৩০ অক্টোবর, ২০২০ (বাসস) : যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় ২০১৮ সালের জুলাইয়ে প্রথম ইন্দো-প্যাসেফিক বিজনেস ফোরাম (আইপিবিএফ) অনুষ্ঠিত হওয়ার পর থেকে প্রায় ১০ লাখ আমেরিকানের চাকরির সুযোগ সৃষ্টি করেছে এবং বাংলাদেশসহ ইন্দো-প্যাসেফিক অঞ্চলে সক্রিয় ১২ হাজারের বেশী মার্কিন কোম্পানিকে সহায়তা দিয়েছে।
স্বাধীন, শক্তিশালী ও সমৃদ্ধ দেশগুলোকে নিয়ে একটি অবাধ ও মুক্ত অঞ্চল হিসেবে ইন্দো-প্যাসেফিক অঞ্চলকে গড়ার জন্য যুক্তরাষ্ট্রের পরিকল্পনা তুলে ধরতে ২৮ থেকে ২৯ অক্টোবর হ্যানয়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত তৃতীয় বার্ষিক আইপিবিএফ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আজ এ কথা জানিয়েছে।
পররাষ্ট্র দফতরের ফ্যাক্ট শিটে বলা হয়, যুক্তরাষ্ট্র সরকারের অন্যান্য সংস্থার অংশীদারিত্বে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় ইন্দো-প্যাসেফিক অঞ্চলে সরাসরি বৈদেশিক বিনিয়োগ হিসেবে ৭.৬ বিলিয়ন ডলার দিয়েছে। এতে গত দুই বছরে প্রায় ৫০ হাজার আমেরিকানের চাকরি সংস্থান হয়েছে এবং যুক্তরাষ্ট্রে বিনিয়োগের বিবেচনায় ৪ হাজার ১২২ টি ইন্দো-প্যাসেফিক ক্লায়েন্টকে সহায়তা দিয়েছে।
তৃতীয় আইপিবিএফ আয়োজনে উচ্চ প্রভাব সৃষ্টিকারী বেসরকারি খাতে বিনিয়োগ এবং বাজার প্রতিযোগিতায় সহায়তা দিতে সরকারী প্রয়াস, চাকরি বৃদ্ধি ও এই অঞ্চলের বৃহত্তর সমৃদ্ধির লক্ষ্যে উচ্চমানের অর্থনৈতিক উন্নয়নের বিষয়গুলো তুলে ধরা হয়েছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও, বাণিজ্য মন্ত্রী উইলবার রোস এবং জ্বালানি মন্ত্রী ড্যান ব্রুইলেট ফোরামে বক্তব্য রাখেন।
ফোরামে যুক্তরাষ্ট্র এবং ইন্দো-প্যাসেফিক অঞ্চল থেকে ২ হাজার ৬০০ ব্যবসায়ী এবং সরকারি প্রতিনিধি যোগ দিয়েছেন। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার সহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ১৫ জন রাষ্ট্রদূত ফোরামে যোগ দেন।