বাসস দেশ-৩৬ : ডেঙ্গুর প্রজননস্থল পাওয়ায় ডিএসসিসির ২ মামলা

169

বাসস দেশ-৩৬
ডেঙ্গু-মামলা
ডেঙ্গুর প্রজননস্থল পাওয়ায় ডিএসসিসির ২ মামলা
ঢাকা, ২৯ অক্টোবর, ২০২০ (বাসস) : স্থাপনায় ডেঙ্গুর বাহক এডিস মশার প্রজননস্থল পাওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ২টি মামলা দায়ের ও ৫২ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।
ডিএসসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে পরিচালিত নিয়মিত অভিযানে আজ মোট ৮১টি স্থাপনা পরিদর্শন করা হয়েছে। এর মধ্যে ২টি স্থাপনায় এডিসের প্রজননস্থল পাওয়ায় মামলা দায়ের ও জরিমানা আদায় করা হয়।
ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিয়মিত অভিযানের ৩১তম দিনে কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ ফয়সাল ও ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ অঞ্চল ১ এর ১৫ নম্বর ওয়ার্ডের ধানমন্ডি এলাকায় এবং অঞ্চল ৮ এর ৬৬ নম্বর ওয়ার্ডের পশ্চিম সানারপাড় এলাকায় মশার প্রজননস্থল চিহ্নিতকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাজী ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ৩৬টি স্থাপনা পরিদর্শন করেন। এ সময় তিনি ১টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন।
একইসাথে ডিএসইসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-৮ এর সানারপাড় এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৪৫টি স্থাপনা পরিদর্শন করেন এবং ১টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ২ হাজার টাকা জরিমানা আদায় করেন।
এছাড়া নিয়মিত উচ্ছেদ কার্যক্রমের ধারাবাহিকতায় কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ৫৫ নম্বর ওয়ার্ডের বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ শতাংশ জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা ট্রাক ও মিনি-ট্রাকের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করা হয়। অভিযানকালে রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখা এবং বাঁশের আড়ত প্রতিষ্ঠার মাধ্যমে ডিএসসিসির সম্পত্তি দখল করায় ২টি মামলা রুজু করা হয় এবং প্রত্যেককেই নগদ ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় ট্রাক ও মিনি-ট্রাকের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করে তা স্থানীয় কাউন্সিলর আলহাজ্ব মো. নুরে আলম চৌধুরীর তত্ত্বাবধানে বুঝিয়ে দেয়া হয়।
এদিকে আজ সন্ধ্যায় নগর ভবনে ‘পাবলিক প্লেসে ধূমপান’ ও মাস্ক পরিধান না করার অপরাধে একজন সেবাগ্রহীতার বিরুদ্ধে ১টি মামলা দায়ের ও ৫০০ টাকা জরিমানা করা হয়
সব মিলিযে কর্পোরেশনের ৩টি ভ্রাম্যমাণ আদালত আজ ৫টি মামলা দায়ের ও নগদ ৭২ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।
বাসস/সবি/এমএসএইচ/১২১৫/-এবিএইচ