জিম্বাবুয়েকে নিয়ে কাল দেশের মাটিতে ক্রিকেট ফেরাচ্ছে পাকিস্তান

382

রাওয়ালপিন্ডি, ২৯ অক্টোবর ২০২০ (বাসস) : মহামারী করোনাভাইরাসের কারনে গেল মার্চের মাঝামাঝি থেকে বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে যায়। থমকে গিয়েছিলো ক্রিকেটও। তবে গেল জুলাই থেকে ক্রিকেটকে মাঠে ফেরায় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাটিতে তিন ফরম্যাটের সিরিজ আয়োজন করে ইংল্যান্ড। তাই করোনার মধ্যে এখন পর্যন্ত শুধুমাত্র ইংল্যান্ডের মাটিতেই ক্রিকেট হয়েছে। এবার নিজ দেশে ক্রিকেট ফেরাচ্ছে পাকিস্তান। আগামীকাল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১টায়। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজও খেলবে দু’দল। যা ৭ নভেম্বর থেকে শুরু হবে।
এ বছরের ৭ ফেব্রুয়ারি দেশের মাটিতে সর্বশেষ ম্যাচ খেলেছিলো পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজের একটি টেস্ট খেলেছিলো তারা। তার আগে টাইগারদের বিপক্ষে জানুয়ারিতে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজের বাকী ১টি করে টেস্ট ও ওয়ানডে এপ্রিলের শুরুতে হবার কথা ছিলো। কিন্তু করোনার কারনে সেটি আর অনুষ্ঠিত হয়নি।
তবে গত আগস্টে ইংল্যান্ডের মাটিতে তিনটি করে টেস্ট ও টি-টুয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান। টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে পাকিস্তান। টি-টুয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করে তারা।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর কোন আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়নি পাকিস্তান। এবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজনের সুযোগ পেয়েছে তারা। ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ দিয়ে করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সিরিজ আয়োজন করছে পাকিস্তান।
২০১৫ সালের পর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে কোন আন্তর্জাতিক ম্যাচ খেলবে পাকিস্তান। ২০১৫ সালে পাকিস্তান সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলেছিলে জিম্বাবুয়ে। ঐ সিরিজ দিয়ে কোন দলকে ছয় বছর পর নিজ দেশে আথিয়েতা দিয়েছিলো পাকিস্তান।
কারন ২০০৯ সালে সফররত শ্রীলংকা দলের উপর সন্ত্রাসী হামলা চালায় পাকিস্তানের জঙ্গিরা। ঐ ঘটনার পর আর কোন দেশ পাকিস্তান সফর করেনি। অবশেষে জিম্বাবুয়ে পাকিস্তান সফর করেছিলো। এজন্য জিম্বাবুয়েকে মোটা অংকের টাকাও দিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সম্প্রতি এমনটা স¦ীকারও করেছে পিসিবি। নিজ দেশে খেলা ফেরাতেই এমন উদ্যোগ নিয়েছিলো পিসিবি। তবে এবার আর কোন অর্থ দিচ্ছে না পিসিবি, সেটিও স্পষ্ট করেছে।
তবে এবারের চিত্র ভিন্ন পাকিস্তানের জন্য। করোনার কথা মাথায় রেখে দেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে এতেই খুশী পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক বাবর আজম। এ সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে ওয়ানডে অভিষেক হচ্ছে বাবরের। প্রথম ওয়ানডের আগে বাবর বলেন, ‘করোনার মধ্যে দেশে ক্রিকেট ফিরছে, এটি আমাদের জন্য বড় স্বস্তির বিষয়। মাঠে নামতে আমরা সবাই উন্মুখ হয়ে আছি। আশা করছি, দু’দলই সিরিজটি উপভোগ করবে।’
পাকিস্তানের মত জিম্বাবুয়েও সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশের বিপক্ষে। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের মাটিতে একমাত্র টেস্টের সিরিজ খেলেছিলো খেলেছিলো জিম্বাবুয়ে। এরপর মার্চে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলে জিম্বাবুয়ে। সফরে সবগুলো ম্যাচই হারে তারা।
দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে খুশী জিম্বাবুয়েও। তেমনই বললেন জিম্বাবুয়ে অধিনায়ক চামু চিবাবা, ‘সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবো আমরা। ইনজুরিতে দীর্ঘদিন মাঠের বাইরে থাকলে, যেমন খারাপ লাগে, তেমনই এতোদিন লেগেছিলো। তবে অতীতকে মনে করতে চাই না। কাল থেকে ক্রিকেটকে আবারো উপভোগ করতে চাই, ভালো পারফরমেন্স করতে চাই।’
ওয়ানডেতে ৫৯বার মুখোমুখি হয়েছে পাকিস্তান-জিম্বাবুয়ে। ৫২বার জিতেছে পাকিস্তান, ৪বার জিম্বাবুয়ে। ২০১৫ সালের সফরে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ জয়ের স্বাদ নিয়েছিলো জিম্বাবুয়ে। আর জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ছয় দেখায় সবগুলোই জিতেছে পাকিস্তান।
পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, ফাখর জামান, আবদুল¬াহ শফিক, শাদাব খান, হায়দার আলি, মোহাম্মদ রিজওয়ান, ইমাম-উল হক, উসমান সিনওয়ারি, ইফতিখার আহমেদ, আবিদ আলি, হারিস রউফ, হারিস সোহেল, শাহিন শাহ আফ্রিদি, খুশদিল শাহ, ইমাদ ওয়াসিম, রোহাইল নাজির, উসমান কাদির, জাফর গওহর, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ মুসা এবং ওয়াহাব রিয়াজ।
জিম্বাবুয়ে দল : চামু চিবাবা (অধিনায়ক), ফারাজ আকরাম, রায়ান বার্ল, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, ওয়েসলে মাধভেরে, ওয়েলিংটন মাসাকাদজা, কার্ল মুমবা, রিচমন্ড মুতুম্বামি, ব্রেসিং মুজারাবানি, এল্টন চিগুম্বুরা, টেন্ডাই চিসোরো, ক্রেইগ আরভিন, তিনাশে কামুনহুকামুই, রিচার্ড গারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুমবা, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড তিরিপানো এবং শন উইলিয়ামস।