বাসস দেশ-৩৩ : বঙ্গবন্ধুই নারী ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন : স্পিকার

113

বাসস দেশ-৩৩
স্পিকার-নারী ক্ষমতায়ন
বঙ্গবন্ধুই নারী ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন : স্পিকার
ঢাকা, ২৮ অক্টোবর, ২০২০ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,বঙ্গবন্ধুই দেশে নারীর ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন। তিনি বলেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বঙ্গবন্ধুর দর্শন ভবিষ্যত রাজনৈতিক নেতৃত্বের জন্য অনুকরণীয়।
তিনি আজ বুধবার রাতে মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত ‘মুজিববর্ষে শতঘন্টা মুজিবচর্চা’ শীর্ষক অনুষ্ঠানে ‘নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধু’ বিষয়ে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন জেল-জুলুম ও অত্যাচার সহ্য করেছেন, কিন্তু অন্যায়ের কাছে মাথানত করেননি। বঙ্গবন্ধু নারী ও পুরুষের রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য আজীবন লড়াই সংগ্রাম করেছেন।
আলোচনা অনুষ্ঠানে সম্মানিত অতিথি ও মুখ্য উপদেষ্টা হিসেবে সূচনা বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
স্পিকার বলেন, বঙ্গবন্ধুর আদর্শ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষ বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবন, রাজনীতি ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ‘মুজিববর্ষে শতঘন্টা মুজিবচর্চা’ কর্মসূচি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের অভ্যুদয়ে মেহেরপুরের মুজিবনগর সূতিকাগারের ভূমিকা পালন করে বলে তিনি উল্লেখ করেন।
স্পিকার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি শোষণহীন সমাজ ও রাষ্ট্র যেখানে নারী-পুরুষ সকলের জন্য সমানাধিকার, আইনের শাসন, ন্যায়বিচার ও মৌলিক চাহিদা নিশ্চিত হবে। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী হিসেবে সবসময় অনুপ্রেরণা যুগিয়েছেন।
অনুষ্ঠানে স্পিকার নারী ক্ষমতায়ন বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাবে তাঁর মূল্যবান মতামত ব্যক্ত করেন।
মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার।
এছাড়াও অনুষ্ঠানে সাহিদুজ্জামান খোকন এমপি, সাবেক সংসদ সদস্য মোঃ মকবুল হোসেন, মেহেরপুর জেলার বিভিন্ন পর্যায়ের সরকারের কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২২০০/এবিএইচ