বাসস দেশ-৭ : বাংলাদেশের সাথে নাইজেরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ নাইজেরিয়ার প্রেসিডেন্টের

99

বাসস দেশ-৭
বাংলাদেশ- নাইজেরিয়া
বাংলাদেশের সাথে নাইজেরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ নাইজেরিয়ার প্রেসিডেন্টের
ঢাকা, ২৮ অক্টোবর ২০২০(বাসস) : নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বাংলাদেশের সাথে নাইজেরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন।
নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনার মো. শামীম আহসান তার সাথে ভার্চুয়ালি বিদায়ী সাক্ষাৎ করলে তিনি এ মতামত ব্যক্ত করেন। আজ নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠিত বিদায়ী অনুষ্ঠানে প্রেসিডেন্ট বিদায়ী হাইকমিশনারকে নাইজেরিয়ায় দায়িত্ব পালনকালে তাঁর সাফল্যের জন্য অভিনন্দন জানান এবং একই সাথে পরবর্তী কর্মস্থলের জন্য শুভ কামনা জানান।
প্রেসিডেন্ট বুহারি বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার বিকাশমান দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং এ ক্ষেত্রে কৃষি ও সামরিক ক্ষেত্রে দুদেশের বিদ্যমান সহযোগিতার দিকটি বিশেষ ভাবে তুলে ধরেন।
হাইকমিশনার শামীম আহসান তাঁর দায়িত্ব পালনকালে নাইজেরিয়া সরকারের আন্তরিক সহযোগিতার কথা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।
শামীম আহসান সাম্প্রতিক সময়ে দুদেশের মধ্যকার উল্লেখযোগ্য কর্মকান্ডের কথা উল্লেখ করতে গিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রী কর্তৃক নাইজেরিয়া ডাক বিভাগ এর স্মারক ডাক টিকেট অবমুক্তকরণ, দুদেশের পররাষ্ট্র সচিব কর্তৃক দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং বাংলাদেশ ও নাইজেরিয়ার শীর্ষ ব্যবসায়িক সংগঠন (এফবিসিসিআই এবং নাছিমা) কর্তৃক সমঝোতা স্মারক স্বাক্ষর এর কথা অন্যান্য বিষয়ের সাথে উল্লেখ করেন।
হাইকমিশনার দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে গিয়ে বলেন, দুদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এ প্রসঙ্গে তিনি জানান যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১১ দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলার (২০১৮-২০১৯ অর্থবছর) থেকে ১৪৪ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে (২০১৯-২০২০ অর্থবছর) উন্নীত হয়েছে। ২০১৮ ও ২০১৯ সালে বাংলাদেশ থেকে ৬০ এর অধিক প্রতিনিধির নাইজেরিয়া সফর এর কথাও তিনি উল্লেখ করেন।
শামীম আহসান মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের ব্যাপারে জাতিসংঘ, ওআইসি এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নাইজেরিয়ার ইতিবাচক ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশে নাইজেরিয়ার আবাসিক মিশন খোলার ব্যাপারে তিনি বিশেষ অনুরোধ করেন।
হাইকমিশনার নাইজেরিয়ার প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
বাসস/সবি/এমআর/১৪৫০/-কেকে